সিলেটটুডে ডেস্ক

০৩ জুন, ২০২৩ ১১:৩৫

ওডিশায় ট্রেন দুর্ঘটনা: নিহতের সংখ্যা বেড়ে ২৮৮

ছবি: সংগৃহীত

ভারতের পূর্বাঞ্চলীয় ওডিশা রাজ্যে একাধিক ট্রেনের সংঘর্ষে নিহতের সংখ্যা ২৮৮ জনে পৌঁছেছে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন ৯০০ জনের বেশি।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার (২ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বালেশ্বরের বাহানগা বাজার স্টেশনের কাছে একটি মালবাহী ট্রেনকে ধাক্কা দেয় এটি।

কলকাতা থেকে চেন্নাই যাচ্ছিল দুর্ঘটনাকবিলত করমণ্ডল এক্সপ্রেস নামে ট্রেনটি।

শনিবার (৩ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ওডিশার মুখ্য সচিব প্রদীপ জেনা বলেছেন, বালাসোর জেলায় ২০০টিরও বেশি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

কলকাতাগামী বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেনটি বাহানগাবাজার এলাকায় লাইনচ্যুত হয়ে পড়েছিল। এ সময় চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি ওই এলাকা পেরিয়ে যাওয়ার সময় লাইনচ্যুত ট্রেনের বগির সঙ্গে সংঘর্ষ হয়। এতে এই দুর্ঘটনা ঘটে।

উদ্ধারকাজে নেমেছেন ভারতের ভারতের ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্সের (এনডিআরএফ) সদস্যরা। রয়েছে ওডিশা ডিজাস্টার র‍্যাপিড অ্যাকশন ফোর্সও (ওডিআরএএফ)। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এখনো অনেকে ট্রেনের ভেতরে আটকা পড়ে আছেন।

দুর্ঘটনা কবলিত করমন্ডল এক্সপ্রেস শুক্রবারেই কলকাতা ছেড়ে এসেছিল। ট্রেনটির যাত্রীদের বেশিরভাগই পশ্চিমবঙ্গে বাসিন্দা।

এদিকে দুর্ঘটনার খবরে দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে বলেছেন, “ওডিশায় ট্রেন দুর্ঘটনায় আমি মর্মাহত। এই দুঃসময়ে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহত ব্যক্তিরা দ্রুত সুস্থ হয়ে উঠুক। পরিস্থিতি নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গেও কথা বলেছি।”

দুর্ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন মোদি। পাশাপাশি আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়ার কথা বলেছেন তিনি। এ ছাড়া নিহতদের পরিবারকে ১০ লাখ রুপি ও গুরুতর আহতদের ২ লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

আপনার মন্তব্য

আলোচিত