সিলেটটুডে ডেস্ক

০৩ জুন, ২০২৩ ১০:২৮

ভারতের ওডিশায় ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা ২৩৩

ছবি: সংগৃহীত

ভারতের ওডিশা রাজ্যের বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। ওডিশা রাজ্যের মুখ্যসচিব প্রদীপ যেনা টুইটারে মৃতের সংখ্যা জানিয়েছেন ২৩৩।

এ দুর্ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৯০০ জন। কর্তৃপক্ষ বলছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

শুক্রবার (২ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বালেশ্বরের বাহানগা বাজার স্টেশনের কাছে একটি মালবাহী ট্রেনকে ধাক্কা দেয় এটি।

কলকাতা থেকে চেন্নাই যাচ্ছিল দুর্ঘটনাকবিলত করমণ্ডল এক্সপ্রেস নামে ট্রেনটি।

মালবাহী ট্রেনকে ধাক্কা দেওয়ায় করমণ্ডল এক্সপ্রেস ট্রেনটির প্রথম তিনটি বগি ছাড়া বাদবাকি বগি লাইন থেকে ছিটকে পড়ে। করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন উঠে যায় মালবাহী ট্রেনের ওপর।

শুক্রবার রাত ১২টায় দ্য হিন্দু জানায়, বহু মানুষ দুর্ঘটনাকবলিত ট্রেনে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ওডিশা অগ্নিনির্বাপণ সেবার প্রধান সুধাংশু সারাঙ্গি উদ্ধার কাজ তত্ত্বাবধান করছেন। বালেশ্বরের প্রায় সব হাসপাতালেই ট্রেন দুর্ঘটনায় আহতদের ভর্তি করা হচ্ছে।

ভারতের ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্সের (এনডিআরএফ) শতাধিক কর্মী উদ্ধারকাজে অংশ নিয়েছে। ধ্বংসস্তূপ কেটে আটকা পড়া যাত্রীদের উদ্ধার করার চেষ্টা করছেন তারা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় টুইট বার্তায় জানিয়েছেন, মুখ্য সচিব এবং অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে ব্যক্তিগতভাবে তিনিও পরিস্থিতির ওপর নজর রাখছেন। ওডিশার মুখ্যমন্ত্রী নাভিন পাটনায়েক দুর্ঘটনার স্থান পরিদর্শন করতে তার রাজস্ব মন্ত্রী প্রামিলা মালিককে নির্দেশ দিয়েছেন।

ট্রেন দুর্ঘটনার পর ওডিশা সরকারের পক্ষ থেকে হেল্প ডেস্ক খোলা হয়েছে। স্বজনের খোঁজে অনেকে হেল্প ডেস্কের সঙ্গে যোগাযোগ করছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটবার্তায় ট্রেন দুর্ঘটনায় নিহতদের প্রতি শোক গভীর প্রকাশ করেছেন। এ ছাড়া আহতদের পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশনাও দেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত