আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৪৯

কর ফাঁকির মামলা থেকে নোবেলজয়ী মারিয়া রেসাকে অব্যাহতি

ফিলিপাইনে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে কর ফাঁকির মামলা থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির আদালত। একই মামলা থেকে তার প্রতিষ্ঠান র‌্যাপলারকেও খালাস দেওয়া হয়েছে। রেসার মামলা থেকে অব্যাহতি পাওয়াকে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) মামলার রায় ঘোষণার পর ম্যানিলার আদালতের বাইরে সাংবাদিকদের রেসা জানান, আদালতের সিদ্ধান্তে তিনি স্বস্তি বোধ করছেন।

নোবেলজয়ী মারিয়া রেসা বলেন, তার বেকসুর খালাস ব্যবসায়ী সম্প্রদায়ের কাছে একটি ‘ভালো সংকেত’ পাঠাবে।

তিনি বলেন,  ‘এতে খালাস পাওয়ায় বিচার ব্যবস্থার প্রতি আস্থা বাড়াবে।’

তিনি আরও বলেন, ‘এই রায় প্রমাণ করে, আদালত ব্যবস্থা কাজ করে। আমরা আশা করি বাকি অভিযোগগুলোও খারিজ হয়ে যাবে।’

মারিয়া রেসা ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি তার সংবাদ প্রতিষ্ঠান র‍্যাপলারের মাধ্যমে ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের কড়া সমালোচনা করতেন। বিশেষ করে দুতের্তে ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ চালানোর নামে বিচারবহির্ভূত হত্যার যে কার্যক্রম শুরু করেছিলেন মারিয়া রেসা ছিলেন তার ঘোর বিরোধী।

উল্লেখ্য, ২০১৮ সালে মারিয়া রেসা ও তার প্রতিষ্ঠান র‌্যাপলারের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনে ফিলিপাইন সরকার। এতে বলা হয়, রেসা এবং তার প্রতিষ্ঠান র‍্যাপলার ২০১৫ সালে বিদেশি বিনিয়োগের রসিদ দেখাতে ব্যর্থ হয়েছে। সেই অভিযোগেই তার বিরুদ্ধে কর জালিয়াতির মামলা হয় এবং সেই মামলায় জামিনে ছিলেন রেসা। তবে রেসার বিরুদ্ধে আরও মামলা রয়েছে এবং ২০২০ সালে একটি মামলায় তিনি দোষী সাব্যস্তও হয়েছিলেন। যদিও ওই মামলাগুলোকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছিলেন এই নোবেলজয়ী।

আপনার মন্তব্য

আলোচিত