সিলেটটুডে ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০২৩ ১৯:০৪

কানাডার নাগরিকদের ভিসা স্থগিত করেছে ভারত

শিখ নেতা হারদীপ সিং নিজার হত্যাকাণ্ডের জের ধরে ভারত ও কানাডার মধ্যে শীতল সম্পর্কের পরিণতিতে এবার কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করেছে ভারত।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে আজ বৃহস্পতিবার এনডিটিভির খবরে বলা হয়েছে।

ভারতীয় মিশনের কাছ থেকে পাওয়া নোটিশের পরিপ্রেক্ষিতে ভিসা সেবাদাতা প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল ওয়েবসাইটে ভিসাসেবা স্থগিত করার ঘোষণা দিয়েছে।

বিএলএস জানিয়েছে, ভারতীয় মিশনের কাছ থেকে পাওয়া নোটিশে ‘কার্যক্রম পরিচালনা-সংক্রান্ত’ কারণে ‘পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত’ ভিসাসেবা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

শিখ নেতা হারদীপ সিং নিজার হত্যাকাণ্ডের জেরে ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। হত্যাকাণ্ডে দিল্লির হাত আছে বলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি অভিযোগ করেন। গত সোমবার কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, হারদীপ হত্যায় ভারত সরকার জড়িত থাকার বিষয়ে কানাডার গোয়েন্দা সংস্থার হাতে ‘বিশ্বাসযোগ্য’ সূত্র রয়েছে। ট্রুডোর এ অভিযোগকে ‘অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করে ভারত সরকার।

হারদীপ সিং হত্যায় ভারতের এজেন্টের জড়িত থাকার অভিযোগ এনে ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। এর জবাবে ভারতও কানাডার এক জ্যেষ্ঠ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার আদেশ দেয়।

গত মঙ্গলবার কানাডা তার নাগরিকদের ভারত ভ্রমণের ব্যাপারে পরামর্শের তালিকা হালনাগাদ করেছে। এর জবাবে গতকাল বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার পরই কানাডায় ভারতীয় নাগরিকদের সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয় নয়াদিল্লি।

ধারণা করা হচ্ছে, ট্রুডোর অভিযোগের ফলে দুই দেশের কূটনৈতিক বিরোধিতা চরমে ওঠায় কানাডার নাগরিকদের ভিসা ইস্যু করা স্থগিত করেছে ভারত।

আপনার মন্তব্য

আলোচিত