সিলেটটুডে ডেস্ক

০৪ অক্টোবর, ২০২৩ ১৪:১৭

নোবেল কমিটির ফোন পেয়ে বললেন ‘আমি একটু ব্যস্ত আছি’

চলতি বছরে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী অ্যান লিয়েরকে একাধিকবার ফোন করেছিল নোবেল কমিটি। কিন্তু তিনি ফোন রিসিভ করছিলেন না। এক পর্যায়ে তিনি ফোন রিসিভ করে বলেন, আমি একটু ব্যস্ত আছি।

ইলেকট্রন গতিবিদ্যার গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক অ্যান লিয়েরসহ তিন জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পান। মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের র‌য়্যাল সুইডিশ একাডেমি বিজয়ীদের নাম ঘোষণা করে।

জানা গেছে, ওইদিন পুরস্কার জয়ের খবর দেওয়ার জন্য যখন অ্যান লিয়েরকে নোবেল কমিটি থেকে ফোন করা হয়। কিন্তু সেসময় অধ্যাপক অ্যান বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিচ্ছিলেন। এজন্য তাকে একাধিকবার ফোন করেও যোগাযোগ করতে পারেনি নোবেল কমিটি। পরে ক্লাসের বিরতির সময়ে আবারও ফোন এলে তা রিসিভ করেন অধ্যাপক। এসময় নোবেল কমিটি থেকে এক ব্যক্তি কথা বলার জন্য অ্যান লিয়েরের কাছে সময় চান।

কিন্তু অ্যান তাকে বলেন, ‘আমি একটু ব্যস্ত, ক্লাস নিচ্ছি।’ তখন ওই ব্যক্তি কথা বলার জন্য অ্যানের কাছ থেকে দু–তিন মিনিট সময় চেয়ে নেন। এরপর তিনি অধ্যাপককে নোবেল পুরস্কার পাওয়ার কথা জানান এবং তিনি জানতে চান এই খবর অ্যান তার শিক্ষার্থীদের সঙ্গে শেয়ার করবেন কি না? জবাবে অ্যান বলেন, আমি অবশ্যই তাদের বিষয়টি জানাব। আশা করি, এতে তারা অনেক খুশি হবে। তবে আমাকে অবশ্যই আমার ক্লাসের লেকচারে ফিরে যেতে হবে।

অ্যান লিয়েরকে ফোন করার বিষয়টি নোবেল কমিটি এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছে। অ্যানকে ফোনে কথা বলার একটি ছবি পোস্ট দিয়ে বলা হয়েছে, ‘একজন নিবেদিতপ্রাণ শিক্ষকের গল্প! ২০২৩ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া অ্যানকে তার শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি। আমাদের নতুন বিজয়ী ক্লাসে পড়াতে ব্যস্ত ছিলেন। ক্লাসের নির্ধারিত বিরতির সময় তিনি খবরটি শুনেছেন। ফোনে কথা শেষ করে তিনি ছাত্রদের কাছে ফিরে গেলেন।’

উল্লেখ্য, ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞানে নোবেল দেওয়া হচ্ছে। এরপর থেকে ১১৬ বার এই পুরস্কার দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ২২২ জন পদার্থবিজ্ঞানী সম্মানজনক এই পুরস্কার জিতেছেন।

আপনার মন্তব্য

আলোচিত