সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০২৩ ১০:৩০

ইসরায়েলকে ভারত-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের সমর্থন

ইসরায়েলের ভূখণ্ডে ফিলিস্তিনি সংগঠন হামাসের রকেট হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, “এ কঠিন সময়ে আমরা (ভারত) ইসরায়েলের পাশে আছি।

শনিবার এক এক্স বার্তায় মোদি এ কথা বলেন। মোদি লিখেন, “ইসরায়েলে ভয়াবহ সন্ত্রাসী হামলার খবর শুনে গভীরভাবে মর্মাহত হয়েছি। নিরীহ ভুক্তভোগী ও তাঁদের পরিবারের জন্য প্রার্থনা করছি। এ কঠিন সময়ে আমরা ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশ করছি, পাশে আছি।”

এদিকে ইসরায়েলে হামাসের হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ উল্লেখ করে নিন্দা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটসহ বিশ্ব নেতাদের অনেকেই।

ফিলিস্তিন-ইসরায়েলের যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “ইসরায়েলের প্রতি ওয়াশিংটনের সমর্থন ‘পাথর কঠিন’। যেকোনো পরিস্থিতিতে তা অটুট থাকবে।”

বাইডেন আরও বলেন, “ইসরায়েলের নিজেকে এবং তার জনগণকে রক্ষা করার অধিকার রয়েছে। এটাই শেষ কথা। ইসরায়েলের প্রতি বিদ্বেষপূর্ণ কোনো পক্ষের জন্য এ আক্রমণগুলোকে কাজে লাগানো কিংবা সুবিধা চাওয়ার মুহূর্ত এটা নয়। যা ঘটছে, বিশ্ব দেখছে।”

শনিবার সকালে হামাস গাজা উপত্যকা থেকে ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালায়। এরপর জবাবে পাল্টা বিমান হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গাজা সীমান্তসংলগ্ন ২২টি এলাকায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইসরায়েলি সেনাদের লড়াই চলছে।

ইসরায়েলের জনগণের উদ্দেশে এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। এ যুদ্ধে আমরাই জিতব।’

আপনার মন্তব্য

আলোচিত