সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০২৩ ২২:৪১

ইসরায়েলকে সামরিক সহায়তা দিতে পারে যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে নতুন করে সামরিক সহায়তা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে শিগগিরই বিস্তারিত জানানো হবে বলে সিএনএনকে বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন সিএনএনকে বলেন, ইসরায়েলিরা যে সুনির্দিষ্ট অতিরিক্ত অনুরোধ করেছে তা দেখছি। আমি মনে করি দ্রুতই আপনারা এটি সম্পর্কে আরও জানতে পারবেন। রাষ্ট্রপতি জো বাইডেনের নির্দেশ ছিল হামাসের আক্রমণ মোকাবিলা করার জন্য এই মুহূর্তে ইসরাইলের যা যা প্রয়োজন তা নিশ্চিত করা।

মার্কিন শীর্ষ কূটনীতিক যোগ করেছেন, নিখোঁজ আমেরিকানদের রিপোর্ট যাচাই করার জন্য কর্তৃপক্ষ নিরলস কাজ করছে।

এদিকে হামাসের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা। ১৯৭৩ সালের ইয়োম কিপুর যুদ্ধের পর প্রথমবারের মতো দেশটির মন্ত্রিসভায় আনুষ্ঠানিকভাবে যুদ্ধের জন্য ভোট অনুষ্ঠিত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় এ তথ্য জানিয়েছে। রোববার টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নেতানিয়াহুর কার্যালয় থেকে আরও বলা হয়েছে, গাজা থেকে সন্ত্রাসী হামলার মাধ্যমে ইসরায়েলের ওপর এ যুদ্ধ চাপিয়ে দেওয়া হয়েছে।

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, হামাস-ইসরায়েল সংঘাতের পর ৬০০ জনের বেশি ইসরায়েলি নিহত এবং ২ হাজারের বেশি আহত হওয়ার ঘটনায় যুদ্ধের অনুমতি দিয়েছে দেশটির নিরাপত্তা মন্ত্রিসভা।

ইসরায়েলের সরকারি প্রেস অফিসের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, দেশটির মৌলিক আইনের ৪০ ধারা অনুযায়ী যুদ্ধ ঘোষণাটি নেওয়া হয়েছে। ইসরায়েলের কোনো লিখিত সংবিধান নেই, তবে এর ১৩টি মৌলিক আইন একই ধরনের কাজ করে।

আপনার মন্তব্য

আলোচিত