সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০২৩ ১১:২৭

হামাস-ইসরায়েল সংঘাতে মৃত্যু ১৬০০ ছাড়াল

ইসরায়েল-হামাস সংঘাতে উভয় পক্ষে অন্তত ১ হাজার ৬০৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে ইসরায়েলে ৯০০ জন। ফিলিস্তিনি ৭০৪ জন। ফিলিস্তিনিতে আহত হয়েছে চার হাজারের বেশি। আর ইসরায়েলে ২ হাজারের মতো।

সোমবার (৯ অক্টোবর) সারা রাত গাজায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র, রকেট ও বোমা হামলা অব্যাহত ছিল।

গত শনিবার (৭ অক্টোবর) রাতের প্রথম প্রহরে দক্ষিণ ইসরায়েলে গাজা থেকে হামাস হামলার শুরুর পর সোমবার রাত ৮টা পর্যন্ত গাজায় ১ হাজার ৭০৭টি বিমান হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী। শরণার্থী শিবির, স্কুল, অ্যাম্বুলেন্স ও সরকারি-বেসরকারি অবকাঠামো হামলা থেকে বাদ পড়েনি।

গাজায় ইতোমধ্যে ১ লাখ ৪০ হাজার মতো মানুষ ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। কয়েক দিনের মধ্যে আরও প্রায় ২ লাখ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

সোমবার ৩ লাখ রিজার্ভিস্ট সেনা তলব করেছে ইসরায়েল। দেশটির ইতিহাসে এত অল্প সময়ে ইতোঃপূর্বে আরও কখনো এত সেনা তলব করা হয়নি। রোববার গাজা সীমান্তে ১ লাখ সেনা জড়ো করার পর সোমবার এ ঘোষণা দিল দেশটি।

সোমবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট নিজেদের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সঙ্গে এক বৈঠকে গাজাকে সম্পূর্ণ অবরোধ করার ঘোষণা দেন।

আইডিএফের দক্ষিণ কমান্ডে সোমবার (৯ অক্টোবর) উচ্চ পর্যায়ের বৈঠকে গ্যালান্ট বলেন, আমরা গাজাকে সম্পূর্ণ অবরোধ করার সিদ্ধান্ত নিয়েছি। ইসরায়েল থেকে গাজায় কোনো বিদ্যুৎ যাবে না। কোনো খাবার যাবে না। কোনো গ্যাস যাবে না। সব বন্ধ থাকবে।

হামলা অব্যাহত থাকলে প্রতি বিমান হামলার জবাবে একজন করে ইসরায়েলি বন্দিকে হত্যার হুমকি দিয়েছে হামাস। হামাসের আল-কাসেম ব্রিগেডসের মুখপাত্র আবু উবাইদা সোমবার এ ঘোষণা দেন। ইসরায়েলে এ ধরনের হুমকি সত্ত্বেও হামলা অব্যাহত রাখার সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়েছে। হামাসের হাতে ১৫০ ইসরায়েলি নাগরিক বন্দি রয়েছে বলে অনুমান করা হচ্ছে।

যুদ্ধের এই পর্যায়ে সোমবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি ও জার্মানি এক যৌথ বিবৃতিতে হামাসের হামলার নিন্দা প্রকাশ করেছে। এবং সর্বাত্মকভাবে ইসরায়েলের পক্ষে থাকার ঘোষণা দিয়েছে। এদিকে তুরস্ক, মিসর, সৌদি আরব যুদ্ধ বন্ধের জন্য তৎপরতা শুরু করেছে। কিন্তু হামলা বন্ধ না হলে শান্তি আলোচনা হবে না বলে জানিয়েছে হামাস।

ইরানকে ইসরায়েল-হামাস যুদ্ধে না জড়াতে সাবধান করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল চার্লস কিউ ব্রাউন এ হুঁশিয়ারি বার্তা দেন।

সোমবার দক্ষিণ লেবানন থেকে হিজবুল্লার কিছু সেনা ইসরায়েলে প্রবেশের চেষ্টা করে। এ সময় সংগঠনটির অন্তত ৪ সদস্য নিহত হয়। একই সময়ে ইসরায়েলের এক ডেপুটি কমান্ডারও নিহত হয়।

ইসরায়েলে চলমান সংঘাতে এ পর্যন্ত বিভিন্ন দেশের অন্তত ৫৪ নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে থাইল্যান্ডের সর্বোচ্চ ১২ জন। যুক্তরাষ্ট্রের ১১ জন। নেপালের ১০। আরও কয়েকটি দেশের প্রায় ৪০ জন নাগরিক নিখোঁজ ও হামাসের হাতে বন্দি হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত