আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০২৩ ১৪:৫৫

বিধানসভা নির্বাচন: তিন রাজ্যে এগিয়ে বিজেপি, একটিতে কংগ্রেস

ভারতের চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হবে আজ। রবিবার সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, চারটির মধ্যে রাজস্থান, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে এগিয়ে রয়েছে বিজেপি। অপরদিকে তেলাঙ্গানায় প্রথমবারের মতো আসতে পারে ক্ষমতায় কংগ্রেস। খবর এনডিটিভির।

প্রাথমিক ফলাফল অনুযায়ী, মধ্যপ্রদেশে ১৬১টি আসন পেয়ে এগিয়ে বিজেপি। কংগ্রেস পেয়েছে ৬৬ আসনে। ২৩০ আসন বিশিষ্ট মধ্যপ্রদেশ বিধানসভায় জয়ের জন্য প্রয়োজন ২২২ আসন। ২০১৮ সালের নির্বাচনে এ রাজ্যে জিতেছিল কংগ্রেস।

রাজস্থানে ১১২টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৮৬টি আসনে। তাছাড়া অন্যান্যরা এগিয়ে ৭টি আসনে। ২০০ আসন বিশিষ্ট রাজস্থানে ক্ষমতা দখলের জন্য প্রয়োজন ১০১টি আসন। গত নির্বাচনে এই রাজ্যেও বিজেপিকে হারতে হয়েছিল।

৯০ আসন বিশিষ্ট ছত্তিশগড় বিধানসভায় জয়ের জন্য প্রয়োজন ৪৬ আসন। সেখানেও ৫৩ আসন পেয়ে এগিয়ে রয়েছে বিজেপি। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ৩৬টি। এ রাজ্যেও ২০১৮ সালে বিজেপিকে হারিয়ে সরকার গঠন করেছিল কংগ্রেস।

এদিকে তেলাঙ্গানায় প্রথমবারের মতো ক্ষমতায় আসছে কংগ্রেস। তেলাঙ্গানা বিধানসভার ১১৯ আসনের মধ্যে ৬০টি পেলেই জয় নিশ্চিত। সেখানে ইতোমধ্যেই ৬৬টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। আর রাজ্যটির ক্ষমতাশীন দল বিআরএস পেয়েছে ৪১টি আসন এবং বিজেপি পেয়েছে মাত্র ৯টি আসন।

আপনার মন্তব্য

আলোচিত