আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০২৩ ১৬:২৪

ভারতের পার্লামেন্টে ‘রং বোমা’ হামলা, জঙ্গি আতঙ্ক

ভারতের পার্লামেন্টে ‘রং বোমা’ হামলা হয়েছে। এ সময় আতঙ্কিত পড়েন দেশটির এমপিরা। এর ফলে ২২ বছর পর ভারতীয় পার্লামেন্টে জঙ্গি আতঙ্ক দেখা দেয়।

এ সময় ভারতীয় পার্লামেন্ট ‘লোকসভা’-এর গ্যালারি থেকে চেম্বারের ভিতর ঝাঁপিয়ে পড়লেন দুই যুবক। এই ঘটনায় দেশটির সংসদের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে।

ওই দুই যুবক লোকসভায় ঢুকে ‘রং বোমা’ ছোড়ার চেষ্টা করেন বলে অভিযোগ আছে। তাদের আটক করা হয়েছে।

২২ বছর আগে ভারতের পার্লামেন্টে হামলার স্মৃতি ফিরিয়ে দিয়েছে বুধবারের ঘটনা। এর আগে ২০০১ সালের ১৩ ডিসেম্বরে দেশটির লোকসভায় জঙ্গি হামলা হয়েছিল।

বুধবার ভারতের পার্লামেন্টে শীতকালীন অধিবেশন চলছিল। সভায় ওই সময়ে মালদহ উত্তরের বিজেপি এমপি খগেন মুর্মু বক্তৃতা করছিলেন। আচমকা দেখা যায়, দুই যুবক লোকসভার মাঝে লাফিয়ে পড়েন। বেঞ্চের ওপর উঠে দাঁড়িয়ে পড়েন তারা। এ সময় উপস্থিত এমপিরাও আসন ছেড়ে উঠে পড়েন। তখন নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, হামলাকারীরা হলুদ রঙের গ্যাস জাতীয় পদার্থ সভায় ছড়িয়ে দিচ্ছিলেন। এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে লাফিয়ে লাফিয়ে ধোঁয়া ছড়াচ্ছিলেন তারা। সেগুলোকে ‘রং বোমা’ বলে দাবি করা হচ্ছে। গ্যাস দেখে সভায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ধোঁয়া বিষাক্ত হতে পারে, সেই আতঙ্কে ত্রস্ত হয়ে পড়েন এমপিরা।

ওই সময় হামলাকারীরা স্লোগান দিচ্ছিলেন বলে অভিযোগ আছে। দুই এমপি দ্রুত তাদের ধরে ফেলেন এবং নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেন। ধরা পড়ে যাওয়ার পরেও হামলাকারীদের স্লোগান দিতে দিতে সভা থেকে বেরিয়ে যেতে দেখা যায়।

কী স্লোগান দিচ্ছিলেন হামলাকারীরা? দুই যুবক চিৎকার করে বলছিলেন, ‘একনায়কতন্ত্র চলবে না’। লোকসভার পরিবহণ ভবনের সামনে থেকে আরও দু’জনকে পুলিশ আটক করেছে। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। তারাও একই ধরনের স্লোগান দিচ্ছিলেন।

লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী এ বিষয়ে বলেন, ‘‘দু’জন গ্যালারি থেকে হঠাৎ ঝাঁপিয়ে পড়েন। তাদের হাতে কিছু ছিল। হলুদ রঙের গ্যাস বেরোচ্ছিল তা থেকে। এমপিরাই তাদের ধরে ফেলেন। পরে নিরাপত্তারক্ষীরা হামলাকারীদের ধরে বের করে আনেন। এরপর দুপুর ২টা পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করা হয়েছে।

সূত্র : এবিপি

আপনার মন্তব্য

আলোচিত