সিলেটটুডে ডেস্ক

২৭ ডিসেম্বর, ২০২৩ ০৯:২৫

পাকিস্তানের নির্বাচনে প্রথম হিন্দু নারী

পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে সাভেরা পারকাশ নামের এক নারী প্রার্থী হয়েছেন। বলা হচ্ছে, তিনি দেশটির ইতিহাসে প্রথম হিন্দুধর্মাবলম্বী কোনো নারী, যিনি প্রত্যক্ষ কোনো নির্বাচনে অংশ নিচ্ছেন।

পেশায় চিকিৎসক সাভেরা লড়ছেন পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বুনেরা জেলা থেকে।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) টিকিটে তিনি প্রার্থী হয়েছেন সেখানকার নির্বাচনী আসন পিকে-২৫ থেকে। সাভেরা আগে থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত। তিনি পিপিপির বুনেরা জেলার মহিলা শাখার সাধারণ সম্পাদক।

সাভেরার বাবা সদ্য অবসরপ্রাপ্ত চিকিৎসক ওম পারকাশ পিপিপির একজন সক্রিয় রাজনীতিক। তিনি ৩৫ বছর ধরে দলটির সঙ্গে রয়েছেন। সাভেরার ভাষ্য, তিনি তার বাবার পদ অনুসরণ করে রাজনীতির পথে হেঁটেছেন। তিনি এই অঞ্চলের বিশেষ করে নারীদের উন্নয়নে কাজ করতে চান। কারণ, সেখানে উন্নয়ন খাতে এখনো নারীদের ‘অপমান-অপদস্থ’ হতে হয়। তিনি নিজের প্রার্থী হওয়ার বিষয়ে বলেন, তাকে নির্বাচনে দাঁড় করাতে দলের শীর্ষস্থানীয় নেতৃত্ব থেকে তার বাবাকে অনুরোধ করা হয়েছিল।

সাভেরা ২০২২ সালে অ্যাবোটাবাদ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। গত শুক্রবার তিনি মনোনয়নপত্র দাখিল করেছেন। বিষয়টি গত সোমবার গণমাধ্যমের সামনে প্রকাশ পায়।

স্থানীয় রাজনীতিক ও কওমি ওয়াতান পার্টির সদস্য সেলিম খান বলেন, বুনেরা জেলা থেকে সাভেরাই প্রথম কোনো নারী, যিনি সাধারণ নির্বাচনে প্রার্থী হিসেবে অংশ নিতে যাচ্ছেন।

উল্লেখ্য, আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। পাকিস্তানের সাধারণ নির্বাচন কমিশন (ইসিপি) সাম্প্রতিক এক সংশোধনীতে সাধারণ আসনে ৫ শতাংশ নারী প্রার্থী অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত