সিলেটটুডে ডেস্ক

০৯ ফেব্রুয়ারি , ২০২৪ ১৯:০৭

পাকিস্তানে নির্বাচনে এগিয়ে ইমরান সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফলাফলে এগিয়ে রয়েছে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

দ্বিতীয় স্থানে রয়েছে আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল। এরপরে রয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল। মূলত তিন দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।

পাকিস্তান নির্বাচন কমিশনের ওয়েবসাইটে জাতীয় পরিষদের ১৪৮ আসনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থীরা ৬১টি আসনে জয়ী হয়েছেন, যার বেশির ভাগই ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই)–সমর্থিত প্রার্থী।

দ্বিতীয় অবস্থানে থাকা নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) পেয়েছে ৪৩ আসন।

আর বিলাওয়ালের পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৩৮ আসন।

এদের বাইরে এমকিউএম চারটি, জেইউআই (পি) একটি ও পিএমএল একটি আসনে জয় পেয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে ১৩৭টি আসনের ফল দিয়ে বলা হয়েছে, ইমরানের দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৫০টি আসনে। নওয়াজের দলের প্রার্থীরা ৪৪ আসন ও বিলাওয়ালের দলের প্রার্থীরা ৩৫ আসনে জয় পেয়েছেন। আর ৮টি আসনে জিতেছেন অন্য প্রার্থীরা।

পাকিস্তানের ডন অনলাইনের খবরে বলা হয়েছে, ঘোষিত ৮৪ আসনের মধ্যে ৩২ আসনে জিতে এগিয়ে রয়েছেন ইমরানের দলের সমর্থিত প্রার্থীরা। আর নওয়াজের দল ২৭ ও বিলাওয়ালের দল ১৮ আসনে জিতেছে। বাকি ৭টি আসনে জিতেছেন অন্য প্রার্থীরা।

গতকাল বৃহস্পতিবার ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন। পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট গ্রহণ হয়। আর ৬০ আসন সংরক্ষিত নারীদের জন্য ও ১০টি সংরক্ষিত সংখ্যালঘুদের জন্য।

আপনার মন্তব্য

আলোচিত