সিলেটটুডে ডেস্ক

১১ মার্চ, ২০২৪ ১০:৪৮

মুসলমানদের জন্য বরকতময় রমজান কামনা করলেন বাইডেন

সৌদি আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে আজ সোমবার থেকে রমজান মাস শুরু হয়েছে। পবিত্র রমজান মাস উপলক্ষে বিশ্বের সকল মুসলিম সম্প্রদায়ের মানুষদের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় রোববার (১০ মার্চ) রমজান উপলক্ষ্যে শুভেচ্ছা বার্তা দেন তিনি।

বাইডেনের দেওয়া শুভেচ্ছা বার্তায় যুদ্ধবিধ্বস্ত গাজার ফিলিস্তিনি জনগণের ভয়ানক দুর্ভোগের কথা উল্লেখ করে বলেন, ‘পবিত্র এ মাসটি প্রতিফলন এবং পুনর্নবীকরণের একটি সময়। এ বছর পবিত্র রমজান মাসটি এসেছে অপরিসীম যন্ত্রণার একটি মুহূর্তে। ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিকসহ হাজার হাজার শিশু। কেউ কেউ আমেরিকান মুসলমানদের পরিবারের সদস্য, যারা আজ তাদের হারিয়ে যাওয়া প্রিয়জনকে নিয়ে গভীরভাবে শোকাহত’।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘যুদ্ধের কারণে প্রায় ২০ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। অনেকেরই খাদ্য, পানি, ওষুধ এবং আশ্রয়ের জরুরি প্রয়োজন। যেহেতু মুসলমানরা তাদের রোজা ভাঙ্গার জন্য আগামীকাল থেকে এক মাসের প্রস্তুতি নিচ্ছেন। ফিলিস্তিনি জনগণের দুর্দশার কথা আমার এবং অনেকেরই মনে থাকবে।

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র স্থল, আকাশ ও সমুদ্রপথে গাজায় আরও মানবিক সহায়তা পাঠাতে আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দিতে থাকবে। এছাড়া গাজার উপকূলে একটি অস্থায়ী বন্দর স্থাপনের জন্য মার্কিন সামরিক বাহিনী কাজ শুরু করেছে। আমরা স্থলপথে ত্রাণ সরবরাহ প্রসারিত করার জন্য ইসরায়েলের সাথে জোর দিয়ে কাজ চালিয়ে যাব।

বাইডেন উল্লেখ করেন, স্থিতিশীলতা, নিরাপত্তা এবং শান্তির দীর্ঘমেয়াদী ভবিষ্যতের দিকে বিনির্মাণ চালিয়ে যাবেন তারা। এতে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের সমানভাবে স্বাধীনতা, মর্যাদা, নিরাপত্তা এবং সমৃদ্ধির অংশীদারিত্ব নিশ্চিত করতে দ্বি-রাষ্ট্রীয় সমাধান অন্তর্ভুক্ত করতে হবে। স্থায়ী শান্তির দিকে এটাই একমাত্র পথ।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে ইসলামোফোবিয়ার কোন স্থান নেই, এটি এমন একটি দেশ যেটি উপাসনার স্বাধীনতার উপর প্রতিষ্ঠিত এবং মুসলিম অভিবাসীসহ সকল ধর্মের অভিবাসীদের অবদানের উপর নির্মিত।

এ সময় প্রেসিডেন্ট বাইডেন পবিত্র রমজানে মুসলমানদের জন্য নিরাপদ, স্বাস্থ্যকর এবং বরকতময় মাস কামনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত