সিলেটটুডে ডেস্ক

১২ মার্চ, ২০২৪ ১৩:৫০

মুসলিমদের সুরক্ষায় তহবিল বাড়াল যুক্তরাজ্য

মুসলিমদের সুরক্ষার জন্য সোমবার নিরাপত্তা তহবিলে অতিরিক্ত ১১ কোটি ৭০ লাখ পাউণ্ড যুক্ত করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার।

গাজায় চলমান যুদ্ধের কারণে দেশটিতে মুসলিম বিদ্বেষজনিত ঘটনা বেড়ে যাওয়ায় ও পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আল-জাজিরায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই অর্থ মসজিদ, মুসলিম ফেইথ স্কুল (মাদ্রাসা) ও অন্যান্য ইসলামিক সেন্টারে নজরদারি ক্যামেরা, অ্যালার্ম ও নিরাপত্তা বেড়া স্থাপনে ব্যয় করা হবে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের সমাজে মুসলিমবিরোধী বিদ্বেষের কোনো স্থান নেই। আমরা মধ্যপ্রাচ্যের ঘটনাগুলোকে ব্রিটিশ মুসলিমদের উত্ত্যক্ত করার অযুহাত হিসেবে ব্যবহার হতে দেব না।’

নিরাপত্তা অর্থায়ন সম্পর্কে তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী ঋষি সুনাক স্পষ্ট করে বলেছেন, আমরা যুক্তরাজ্যের মুসলিমদের পাশে আছি। ঠিক এই কারণেই আমরা এই অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছি। এর মাধ্যমে যুক্তরাজ্যের মুসলিমদের এমন সময়ে আশ্বাস ও আস্থা দেওয়া হয়েছে- যা তাদের জন্য খুবই প্রয়োজনীয়।’

যুক্তরাজ্যে আনুমানিক ৪০ লাখ মুসলিম বসবাস করে। মুসলিম বিদ্বেষ পর্যবেক্ষণকারী গোষ্ঠী ‘এমএএমএ’ বলছে, সাম্প্রতিক সময়ে মুসলিমদের বিরুদ্ধে অনলাইনে বিদ্বেষ ছড়ানো ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এমনকি শারীরিক আক্রমণের ঘটনাও ঘটছে। আগের বছরের একই সময়ের তুলনায় গত মাসে বিদ্বেষমূলক ঘটনার হার ৩৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে ইহুদি সম্প্রদায়ের সুরক্ষার জন্যও ৫ কোটি ৪০ লাখ পাউন্ড নতুন তহবিল ঘোষণা করেছিল যুক্তরাজ্য সরকার। দেশটির রাজধানী লন্ডনেও ইহুদিদের লক্ষ্য করে বিদ্বেষমূলক ঘটনা বৃদ্ধি পেয়েছে। গাজায় হামাস ও ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে ইহুদি মালিকাধীন বহু প্রতিষ্ঠানেও হামলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত