সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০২৪ ১৪:১৬

৩০ শেষে সৌদিতে, ২৯ শেষেই পাকিস্তানিদের ঈদ উদযাপন

ফিলিস্তিনিদের ঈদ উদযাপন। ছবি : রয়টার্স

হিজরি বর্ষপঞ্জিকার মাসগুলো ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। এই হিসাবে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অনেক দেশে আজ বুধবার ৩০ রোজা শেষে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। এদিকে, পাকিস্তানেও আজ ঈদ উদযাপিত হচ্ছে, তবে দেশটির মুসলমানেরা এবার ৩০ রোজা পুরো করেনি। ২৯ রোজা শেষেই সরকারি সিদ্ধান্তে তারা ঈদ উদযাপন করছে।

এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়। চাঁদ দেখা সাপেক্ষে এই তারিখ নির্ধারণ করা হয়। হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী, চাঁদ দেখা সাপেক্ষে ২৯ বা ৩০ দিনে মাস হয়ে থাকে।

২৯ রমজান শেষে যদি চাঁদ দেখা যায়, তাহলে পরদিন ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়। আর চাঁদ দেখা না গেলে ঈদুল ফিতর উদ্‌যাপিত হয় ৩০ রমজান শেষে।

আজ সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, তুরস্ক, ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিসর, ওমান, লেবানন, ইয়েমেন, তিউনিসিয়া, আলজেরিয়া, পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশে ঈদ উদ্‌যাপিত হচ্ছে।

বেশির ভাগ দেশেই ৩০ রোজা শেষে ঈদ উদ্‌যাপিত হচ্ছে। তবে পাকিস্তানে গতকাল মঙ্গলবার চাঁদ দেখা যাওয়ায় দেশটির মুসলিম সম্প্রদায়ের মানুষ ২৯ রমজান শেষে আজ ঈদ উদ্‌যাপন করছে। পাকিস্তানে অন্য বছর বিভিন্ন অংশে ভিন্ন ভিন্ন সময়ে ঈদ উদ্‌যাপিত হলেও এবার একযোগে সারা দেশে ঈদের তারিখ ঘোষণা করা হয়েছে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মরক্কোতেও ২৯ রোজা শেষে ঈদ হচ্ছে।

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনেও আজ ঈদ। গাজা উপত্যকার মানুষেরা যখন ঈদ উদ্‌যাপন করছেন, তখন তাদের মাথার ওপর দিয়ে উড়ে বেড়াচ্ছে ইসরায়েলি ড্রোন।

চাঁদ দেখা না যাওয়ায় বাংলাদেশে ঈদ হবে আগামীকাল বৃহস্পতিবার। ভারতের লাদাখ ও কেরালায় গতকাল চাঁদ দেখা যাওয়ায় সেখানে আজ ঈদ উদ্‌যাপিত হচ্ছে। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরেও আজ ঈদ। ভারতের বাকি অংশে ঈদ উদ্‌যাপিত হবে বৃহস্পতিবার।

আপনার মন্তব্য

আলোচিত