সিলেটটুডে ডেস্ক

০৪ মে, ২০২৪ ২৩:৪০

আবারও লন্ডনের মেয়র হলেন সাদিক খান

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের মেয়র পদে টানা তৃতীয়বারের মতো জয় পেলেন সাদিক খান (৫৩)। তিনি প্রথম নেতা, যিনি টানা তিনবার এই পদে জয়ী হলেন।

লেবার পার্টির প্রার্থী সাদিক খান কনজারভেটিভ পার্টির প্রার্থী সোসান হলকে হারিয়েছেন।

স্থানীয় সরকার নির্বাচনে লেবার পার্টির ব্যাপক জয়ের মধ্যে প্রত্যাশিতভাবেই সাদিক খান পুনর্নির্বাচিত হলেন।

লন্ডনের মেয়র পদে নির্বাচনে গত বৃহস্পতিবার রাত ১০টায় ভোট গ্রহণ শেষ হলেও গণনা শুরু হয় গতকাল শুক্রবার থেকে। স্থানীয় সময় আজ শনিবার বিকেল সাড়ে চারটা নাগাদ ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে দেখা যায়, বর্তমান মেয়র সাদিক খান (১০ লাখ ৮৮ হাজার ২২৫) প্রতিদ্বন্দ্বী সোসান হলকে (৮ লাখ ১১ হাজার ৫১৮) হারিয়েছেন ২ লাখ ৭৬ হাজারের বেশি ভোটের ব্যবধানে।

পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খানের এই জয়ের মধ্যে দিয়ে লেবার পার্টি আরও শক্ত অবস্থানে চলে গেল। লেবার পার্টির পক্ষ থেকে আগেই বলা হয়, সাদিক খানের জয়ের ব্যাপারে দল আত্মবিশ্বাসী।

বিবিসির খবরে বলা হয়, এবার ১৪টি নির্বাচনী এলাকার মধ্যে ৯টিতেই জিতেছেন সাদিক খান। এর মধ্যে কনজারভেটিভদের দুটি এলাকায় জিতেছেন তিনি। এবার নির্বাচনে মোট ভোট পড়েছে ২৪ লাখ, যা মোট ভোটারের ৪২ দশমিক ৮ শতাংশ। ভোট পড়ার হার গতবারে চেয়ে কিছুটা কম।

এবারের লন্ডনের মেয়র নির্বাচন ঘিরে আগে থেকেই উত্তেজনা ছিল। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের ফলাফল ঘোষণা শুরুর পরপরই কনজারভেটিভদের পক্ষ থেকে দাবি করা হয়, সোসানই মেয়র পদে জিততে চলেছেন, তবে মেয়র সাদিক খান বলেছিলেন, লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা হবে। জরিপে অবশ্য তিনি সোসানের চেয়ে ২৫ শতাংশ এগিয়ে ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত