সিলেটটুডে ডেস্ক

২২ মে, ২০২৪ ১৪:৩৬

এভারেস্ট-চূড়ায় ৩০ বার উঠেছেন কামি রিতা শেরপা

পর্বতারোহীদের স্বপ্ন থাকে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়া স্পর্শের। আর এই স্বপ্ন সত্যি করেছেন নেপালের কামি রিতা শেরপা। বুধবার (২২ মে, ২০২৪) ৩০ বারের মতো এভারেস্টের চূড়ায় উঠেছেন তিনি।

আর ৩০ বার এভারেস্টের চূড়ায় উঠে অনন্য একটি নজির গড়েছেন কামি রিতা শেরপা। তার আগে আর কেউ এতবার এভারেস্ট জয়ের রেকর্ড গড়েননি।

এর আগে সবচেয়ে বেশি (২৯ বার) এভারেস্ট জয়ের রেকর্ডও ছিল তারই। এবার তিনি নিজের সেই রেকর্ড ভেঙেছেন।

চলতি মাসের শুরুর দিকেই ২৯তমবার এভারেস্ট জয়ের রেকর্ড করেছিলেন ৫৪ বছর বয়সী কামি রিতা। পরিচিতজনেরা ‘এভারেস্ট ম্যান’ নামে ডাকেন তাকে।

অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা বার্তা সংস্থাকে বলেন, ‘আজ (বুধবার) সকালে এভারেস্টের চূড়ায় উঠেছেন কামি রিতা। রেকর্ড ৩০ বার এভারেস্ট জয় করলেন তিনি। নতুন একটি রেকর্ড গড়েছেন তিনি।’

এভারেস্ট অভিযানে পেশাদার গাইড কামি রিতা। ১৯৯৪ সালে প্রথমবারের মতো ৮ হাজার ৮৪৯ মিটার বা ২৯ হাজার ফুট উঁচু এভারেস্টশৃঙ্গে উঠেছিলেন তিনি। সেটা একটি বাণিজ্যিক অভিযান ছিল। এরপর তিন দশক ধরে এভারেস্টে গাইডের কাজ করে চলেছেন কামি রিতা। প্রতিবছরই এভারেস্টের চূড়ায় পদচিহ্ন রেখে চলেছেন তিনি।

২৯ বার এভারেস্ট জয়ের রেকর্ড করার পর এএফপিকে বলেছিলেন, ‘আমি এই রেকর্ড গড়তে পেরে বেশ খুশি। তবে রেকর্ড গড়া হয় ভাঙার জন্য।’

তারও আগে কামি রিতা বলেছিলেন, তিনি এভারেস্ট আরোহীদের গাইড হিসেবে এভারেস্টের চূড়ায় উঠতেন। রেকর্ড গড়ার কোনো ইচ্ছা তার ছিল না; কিন্তু কাজের মধ্য দিয়েই রেকর্ড গড়েছেন তিনি।

মাউন্ট এভারেস্ট ছাড়াও বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ পাকিস্তানের কেটু (৮ হাজার মিটার উঁচু) জয় করেছেন কামি রিতা শেরপা।

আপনার মন্তব্য

আলোচিত