সিলেটটুডে ডেস্ক

২৪ মে, ২০২৪ ১০:০৯

যুক্তরাজ্যে নির্বাচন ৪ জুলাই

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক গত বুধবার (২২ মে) নির্বাচনের দিন-তারিখ ঘোষণা করেন।

এ নির্বাচনে পঞ্চমবারের মতো জয়লাভ করতে চাইছেন রক্ষণশীলরা।

ধারণা করা হচ্ছিল, যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে অক্টোবর বা নভেম্বরে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে জুলাইতে নির্বাচন হবে বলে জানান সুনাক।

বিবিসির প্রতিবেদন বলছে, অনেকেই মনে করেছিলেন শরতে নির্বাচন হলে ক্ষমতাসীন টরিরা প্রতিপক্ষ লেবারের সঙ্গে ব্যবধান কমিয়ে আনতে পারবে।

সুনাকের প্রতিপক্ষ লেবার পার্টির স্যার কেইর স্টার্মার বলেছেন, টরি বিশৃঙ্খলা থেকে সরে এসে ‘পরিবর্তনের সময়’ চলে এসেছে। জাতীয় মতামত জরিপে লেবার পার্টিকে এগিয়ে থাকতে দেখা গেছে। পাশাপাশি দলটি আগেই জানিয়েছে, তাদের প্রচারের কর্মকাণ্ড সাজানো-গোছানো রয়েছে, যেকোনো মূহূর্তে শুরু করা সম্ভব হবে সেটি।

নির্বাচন এগিয়ে আনার কারণে যুক্তরাজ্যে আজ শুক্রবার পার্লামেন্ট স্থগিত করে দেওয়া হবে। এর পর আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে পার্লামেন্টের ইতি টানা হবে। রাজনৈতিক দলগুলো নির্বাচনি প্রচারের জন্য পাঁচ সপ্তাহের সময় পাবেন।

কোনো আইন পাসের জন্য যুক্তরাজ্যের হাতে আর মাত্র দুইদিন সময় আছে। বিবিসি বলছে, সরকারের যে বেশ কিছু কাজ মুলতবি রাখতে হবে, তা-ও বোঝা যাচ্ছে।

এদিকে, নির্বাচনের দিন-তারিখ ঘোষণার পর সুনাক ও স্টার্মার নিজ নিজ নির্বাচনি প্রচার শুরু করেছেন। যুক্তরাজ্যের ডার্বিশায়ারে গিয়ে সুনাক বলেছেন, দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরে এসেছে। তিনি এ সময় আরও জানান, ছোট নৌকা দিয়ে যুক্তরাজ্যে চলে আসা অভিবাসীদের ফেরত পাঠাতে রুয়ান্ডার উদ্দেশে যে ফ্লাইট পরিচালিত হওয়ার কথা ছিল, তা নির্বাচনের আগে আর হবে না।

অন্যদিকে স্টার্মারকে বৃহস্পতিবার সকালে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে প্রচার চালাতে দেখা গেছে। সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত