সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৭ এপ্রিল, ২০১৬ ১৯:৩১

আইএসের ৮০ কোটি ডলারের তহবিল ধ্বংস

ইরাকে আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক অভিযানে প্রায় ৮০ কোটি ডলারে তহবিল ধ্বংস হয়েছে বলে দাবি করেছেন সংশ্লিষ্ট সামরিক কর্মকর্তারা। খবর বিবিসির।

ইরাকের বিভিন্ন এলাকায় আইএসের তহবিল রক্ষিত আছে এমন স্থাপনাগুলোতে বিমান হামলা চালিয়ে এই তহবিল ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন বাগদাদে অবস্থানকারী মার্কিন মেজর জেনারেল পিটার গার্স্টেন।

আইএসের বিরুদ্ধে চলমান যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক অভিযান ও গোয়েন্দা কার্যক্রমের ডেপুটি কমান্ডার গার্স্টেন জানান, আইএসের তহবিল রক্ষিত ছিল এমন স্থাপনাগুলোতে ২০টিরও বেশি বিমান হামলা চালানো হয়েছে। হামলায়  ইরাকের মসুলের একটি বাড়িতে ১৫ কোটি ডলার ধ্বংস হয়েছে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নির্দিষ্ট এলাকায় চিহ্নিত স্থাপনাগুলোতেই কেবল হামলা চালানো হচ্ছে বলে সংবাদ সম্মেলনে দাবি করেন তিনি।

গার্স্টেন বলেন, অর্থ ধ্বংসের পরিমাণ সঠিকভাবে বলা সম্ভব নয়। তাই সংখ্যাটিকে ৫০ কোটি থেকে ৮০ কোটি ডলারের মধ্যে ধরা হয়েছে।

এদিকে তহবিল সংরক্ষণাগারে হামলার ঘটনায় জঙ্গি সংগঠনটির নতুন সদস্য সংগ্রহে ভাটা ও দলত্যাগের সংখ্যা বাড়ছে। তেলক্ষেত্র দখল ও দখলকৃত এলাকার বাসিন্দাদের ওপর করারোপ করার পর গেল বছর তারা ২০০ কোটি ডলারের একটি বাজেট অনুমোদন করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত