আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০২৩ ১৭:১০

যুক্তরাজ্যের নাগরিকত্ব ফিরে পাচ্ছেন না শামীমা বেগম

আইএস বধূ খ্যাত শামীমা বেগম ব্রিটেনে ফিরতে পারবেন না। তার শেষ আপিলের রায়ে এই সিদ্ধান্ত জানিয়েছে ব্রিটিশ আদালত। আট বছর পূর্বে ইসলামিক স্টেটে যোগ দিতে ব্রিটেন ছেড়েছিলেন তিনি। এরপর ২০১৯ সালে তার জন্য ব্রিটেনের দরজা বন্ধ করে দেয় ব্রিটিশ সরকার। এরপর থেকে ব্রিটেনে ফিরতে আদালতে লড়াই চালিয়ে যান শামীমা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) লন্ডনের একটি অভিবাসন আদালত শামীমা বেগমের ভাগ্য নির্ধারণী এই রায় দেয়।

গত বছর ‘দ্য স্পেশাল ইমিগ্রেশনস আপিল কোর্ট’ বা সিয়াক-এ শামীমা বেগমের আইনজীবীরা দাবি করেন, তিনি মানব পাচারের শিকার হয়েছিলেন। তাকে অনলাইনের মাধ্যমে ব্রেইন ওয়াশ করা হয়েছে এবং পরে তাকে পাচার করে সিরিয়া নিয়ে যাওয়া হয়েছে।

যদিও ব্রিটিশ সরকারের পক্ষের আইনজীবীরা যুক্তি দেন যে, তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ মূলত জাতীয় নিরাপত্তা ইস্যুতে শামীমার নাগরিকত্ব বাতিল করেছিলেন। ব্রিটিশ সরকার সেসময় দাবি করেছিল শামীমার পিতা-মাতা সূত্রে বাংলাদেশের নাগরিকত্ব ছিল। যদিও বাংলাদেশি কর্তৃপক্ষ এমন দাবি প্রত্যাখ্যান করে।

শামীমার আইনজীবী ড্যান স্কুয়ার্স আদালতকে বলেন যে, শামীমা যদি বাংলাদেশে ফিরে যায় তাহলে তাকে মৃত্যুদণ্ড দেয়া হতে পারে এবং ব্রিটিশ সরকারের এমন সিদ্ধান্তের কারণে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত