সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫ জুলাই, ২০১৬ ১০:১১

ট্রাক ভর্তি ছিল অস্ত্র ও গ্রেনেড, পুলিশকেও পাল্টা গুলি চালায় চালক

ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবসের উৎসবের ভিড়ে ট্রাক চালিয়ে ৮০ জন মানুষকে হত্যার সময় পুলিশের সাথে গোলাগুলিতে ওই ট্রাক চালক নিহত হয় বলে জানিয়েছে ফরাসি গণমাধ্যম। ওই ট্রাক ভর্তি অস্ত্র ও গ্রেনেড ছিল বলেও জানা গেছে। হামলাকারী ট্রাক চালকের নাম পাওয়া যায়নি। তবে সে তিউনিসিয়ান বংশোদ্ভূত ফরাসি নাগরিক বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।


ফ্রান্সের স্থানীয় সময় বৃহস্পতিবার  রাত সাড়ে ১০টায় দক্ষিণাঞ্চলীয় নিস শহরের কাছাকাছি সমুদ্র সৈকতে একটি উৎসবে জড়ো হওয়া জনতার ওপর গুলি করতে করতে দ্রুত গতিতে ট্রাক চালিয়ে দিয়ে দেয়ার ঘটনায় অন্তত ৮০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। ৮ মাসের ব্যবধানে এটি দেশটিতে দ্বিতীয় বড় ধরনের সন্ত্রাসী হামলা।

এই ঘটটার পর ফ্রান্সে জরুরী অবস্থা আরও তিন মাস বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাদ।

তবে বাংলাদেশ সময় শুক্রবার সকাল ১০টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোন আন্তর্জাতিক জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করেনি। ঘটনার পর পরই এটি সন্ত্রাসী হামলা বলে জানিয়েছেন প্রেসিডেন্ট অলাদ।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও এই বর্বর হামলার তীব্র নিন্দা জানিয়ে ফ্রান্সের পাশে থাকার ঘোষণা দিয়েছেন।

বাস্তিল দুর্গ পতনের দিবস হিসেবে ফ্রান্সে জাতীয়ভাবে দিনটি পালন করা হয়, এ উপলক্ষেই শহরটিতে নানা অনুষ্ঠান চলছিল। উৎসবে মাততে রাস্তায় নেমেছিল মানুষ।

প্রত্যক্ষদর্শীরা বলেছে, নিস শহরে যখন বাস্তিল দিবস উপলক্ষে একটি আতশবাজি প্রদর্শনী চলছিল, তখন বহু মানুষের ভিড়ের ওপর একটি ট্রাক গুলি করতে করতে উঠে যায়। ফলে ঘটনাস্থলেই অনেক মানুষ মারা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত