সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫ আগস্ট, ২০১৬ ০৯:৪৯

অপহৃত স্কুলছাত্রীদের ভিডিও প্রকাশ করলো বোকো হারাম

নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারামের প্রকাশ করা একটি ভিডিওতে চিবোক শহরের একটি স্কুল থেকে অপরহণ হওয়া কিশোরীদের কয়েকজনকে দেখা গেছে।

ভিডিও’তে লম্বা হিজাব পরা প্রায় ৫০ জন মেয়েকে একজন বোকো হারাম যোদ্ধার পেছনে দাঁড়িয়ে এবং বসে থাকতে দেখা যায়। ভিডিওতে ওই যোদ্ধা চিবোক কিশোরীদের ফেরত দেওয়ার বদলে কারাগারে আটক তাদের যোদ্ধাদের মুক্তির দাবি জানায়।

কাঁধে বন্দুক ঝোলানো ওই যোদ্ধাকে এক কিশোরীর সাক্ষাৎকার নিতে দেখা যায়। ওই কিশোরী বলে, তার নাম মাইদা ইয়াকুবু এবং সে চিবোকে বসবাস করত। সে কারাবন্দি বোকো হারাম জঙ্গিদের ছেড়ে দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করে।

কাবাকু ভাষায় ওই কিশোরী বলে, 'আমি যা বলছি তা আমাদের বাবা মায়েদের হৃদয় দিয়ে বোঝা উচিত। সরকারের সঙ্গে কথা বলুন যাতে আমরা বাড়ি ফেরার অনুমতি পাই।'

২০১৪ সালের ১৪ এপ্রিলে উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নিও রাজ্যের চিবোক এলাকার একটি স্কুল থেকে ২৭৬ জন ছাত্রীকে তুলে নিয়ে যায় বোকো হারাম জঙ্গিরা।

তাদের মধ্যে ২১৯ জন এখনও জীবিত আছে এবং জঙ্গি দলটির কাছে বন্দি আছে বলে বিশ্বাস করা হয়।

এর আগে চিবোক কিশোরীদের নিয়ে আরও দুইটি ভিডিও প্রকাশ পেয়েছে। সর্বশেষ প্রকাশিত ভিডিওতে এক কিশোরীর কোলে একটি শিশুকে দেখা যায়।

এ বছর মে মাসে ক্যামেরন সীমান্তের কাছে সামবিসা জঙ্গলে অপহৃত চিবোক কিশোরীদের একজনকে খুঁজে পায় সেনাবাহিনী সমর্থিত স্থানীয় একটি পাহারাদার দল।

কিশোরীর সঙ্গে বোকো হারামের একজন যোদ্ধা এবং একটি শিশুও ছিল।

ধারণা করা হচ্ছে, অপহৃত কিশোরীদের বোকো হারাম যোদ্ধাদের বিয়ে করতে এবং তাদের সঙ্গে যৌন সম্পর্ক গড়তে বাধ্য করা হচ্ছে। যার ফলে অনেক কিশোরী গর্ভবতী হয়ে পড়ছে।

নাইজেরিয়া সরকার অপহৃত কিশোরীদের উদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কাছে সাহায্য কামনা করেছিল। কিন্তু এর পরও ওই কিশোরীদের কোনো সন্ধান পাওয়া যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত