সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০১৬ ১২:৫১

জয়ললিতা : ডাকসাইটে অভিনেত্রী থেকে প্রভাবশালী মন্ত্রী

১৯৬০ ও ৭০ এর দশকে দক্ষিণ ভারতের ডাকসাইটে অভিনেত্রী ছিলেন সদ্য প্রয়াত তামিনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। তামিল, তেলেগু এবং কানাড়া ভাষায় বহু জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন তিনি।

ভারতের দক্ষিণাঞ্চলের চলচ্চিত্রের নায়কদের রাজনীতিতে আসার উদাহরণ আছে। কিন্তু সিনেমার নায়িকারা যে রাজনীতিতে এসে সফল হতে পারেন, জয়ললিতা তার উদাহরণ।

জয়ললিতার বহু সিনেমার নায়ক ও গুরু এমজি রামচন্দ্রনের হাত ধরে রাজনীতিতে আসেন জয়ললিতা। রামচন্দ্রনের মৃত্যুর পর তাঁর বিধবা স্ত্রীর সাথে ক্ষমতার দ্বন্দ্বে জড়িয়ে পড়েন জয়ললিতা। কিন্তু শেষ পর্যন্ত জয়ললিতাকেই তার দল এআইডিএমকে'র নেতা-কর্মীরা অবিসংবাদিত নেত্রী হিসেবে মেনে নেন।

১৯৯১ সালে প্রথম তামিলনাডুর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন জয়ললিতা। দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাডুতে অন্তত পাঁচ দফায় মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। রাজ্যের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় রাজনীতিকদের মধ্যে তিনি ছিলেন একজন। মুখ্যমন্ত্রী হিসেবে জয়ললিতার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ যেমন উঠেছে, তেমনি দক্ষ প্রশাসক হিসেবে তিনি সুনাম কুড়িয়েছেন।

জয়ললিতা একবার বলেছিলেন, "কখনো আমি নিজের আবেগ প্রকাশ্যে দেখাই না। সবার সামনে কখনো রেগে যাইনি বা কাঁদিনি। অথচ রাজনীতিতে আসার আগে আমি এমন ছিলাম না। খুব লাজুক ছিলাম। অপরিচিতদের সামনে আসতে চাইতাম না। আমার কাজ দেখে মানুষ আমাকে খুব কড়া স্বভাবের মনে করে। তবে আমি কখনো নিজে ইচ্ছা করে কড়া হতে চাইনি।"

তামিলনাডু বিধানসভাতেও বিরোধী দলকে রীতিমতো দাবিয়ে রাখতেন জয়ললিতা। তবে ২০১৪ সালে কর্ণাটকের একটি বিশেষ আদালত তার আয়ের সাথে সংগতিহীন সম্পদ অর্জনের পুরনো একটি দুর্নীতির মামলায় তাকে চার বছরের সাজা দিয়েছিল। ভারতের কোন ক্ষমতাসীন মুখ্যমন্ত্রীর জেলে যাবার ঘটনা সেটাই ছিল প্রথম। কিন্তু তামিলনাডুতে জয়ললিতার জনপ্রিয়তায় কোন চিড় ধরেনি। গরীবদের ঘরে-ঘরে রঙ্গিন টেলিভিশন, মিক্সার গ্রাইন্ডার মেশিন দেবার প্রকল্প এবং সস্তায় গরীবদের জন্য খাবার ব্যবস্থা করে দেয়া তাঁকে বিপুল গ্রহণযোগ্যতা এনে দিয়েছিল।

জয়াললিতা এককালে ভালো গান গাইতেন, নাচতেন এবং সুবক্তাও ছিলেন। ৭৪ দিন হাসপাতালে চিকিৎসাধীন থেকে গতকাল সোমবার মৃত্যুর কোলে ঢলে পড়েন ভারতের তামিলনাড়ু রাজ্যের এই মুখ্যমন্ত্রী। তাঁর প্রয়াণে ভারতীয় রাজনীতির সবচেয়ে বর্ণময় এবং প্রভাবশালী চরিত্রদের একজন বিদায় নিলেন।

সূত্রঃ বিবিসি বাংলা

আপনার মন্তব্য

আলোচিত