সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০১৬ ১৩:১৬

ভারতে ফের রেল দুর্ঘটনা, নিহত ২

ভারতের পশ্চিমবঙ্গের আলীপুর দুয়ারের কাছে লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা কবলে পড়েছে রাজেন্দ্রনগর-গুয়াহাটি ক্যাপিটাল এক্সপ্রেস। এতে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন চারজন।

ভারতের কানপুরে দুর্ঘটনার রেশ না কাটতেই আবারও রেল দুর্ঘটনায় বিরূপ প্রভাব পড়েছে সারা ভারত জুড়ে।

প্রাথমিকভাবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি। আহতদের স্থানীয় যশোরডাঙ্গা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো হয়েছে। গুরুতর আহত দুজনকে পাঠানো হয়েছে আলীপুর দুয়ার জেলা হাসপাতালে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ট্রেনটি বিহারের দানাপুর থেকে আসামের কামাখ্যা যাচ্ছিল। মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাত ৯টা ১৫ মিনিটের দিকে আলীপুর দুয়ারের শামুকতলা রোড স্টেশনের কাছে লাইনচ্যুত হয়ে যায় ট্রেনটির ইঞ্জিন। রেললাইনের ব্যারিকেড ভেঙে সোজা হাড়িভাঙ্গা নদীতে পড়ে যায় রেলের ইঞ্জিন। পেছনের দুটি কামরা একটির ওপর আর একটি উঠে যায়। দুমড়েমুচড়ে যায় কামরা দুটি। কামরায় আটকা পড়েন বেশ কিছু যাত্রী। গ্যাস কাটার দিয়ে কামরা কেটে বের করা হয় যাত্রীদের। রাতে প্রায় ছয় ঘণ্টা ধরে চলে উদ্ধারকাজ।  

দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যান রেলের উচ্চপদস্থ কর্মকর্তারা। দুর্ঘটনা কবলিত যাত্রীদের কামাখ্যা-আলীপুর দুয়ার আন্তঃনগর এক্সপ্রেসে করে আলীপুর দুয়ার স্টেশনে ফিরিয়ে আনা হয়।

এই ঘটনায় ভারতীয় রেলের পক্ষে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, চালক সিগন্যাল না মানায় এই দুর্ঘটনা ঘটেছে। তবে এর তদন্তের নির্দেশ দিয়েছেন ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু। এই ঘটনায় আলীপুর দুয়ার ডিভিশনের রেলের বিভাগীয় ব্যবস্থাপক সঞ্জীব কিশোর বলেন, ট্রেনটির ইঞ্জিন ও দুটি কামরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, গত ২০ নভেম্বর কানপুরে পাটনা-ইন্দোর এক্সপ্রেসের ১৪টি কামরা লাইনচ্যুত হয়। এতে প্রাণ হারান ১৪৫ জন। আহত হন প্রায় দুই শতাধিক মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত