সিলেটটুডে ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৬ ০২:০৯

‘আল্লাহু আকবর’ বলে গুলি করা হয় রুশ রাষ্ট্রদূতকে, হত্যাকারী পুলিশ সদস্য

"আলেপ্পোকে ভুলো না, সিরিয়াকে ভুলো না'; "আল্লাহু আকবর'' এমন চিৎকার দিয়ে গুলি করা হয় তুরষ্কের রুশ রাষ্ট্রদূতকে। সোমবার সন্ধ্যায় একটি ছবি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলফকে পেছন থেকে তাকে গুলি করা হয়।

এই হত্যাকান্ডের একটি ভিডিওচিত্র প্রকাশ করে বিবিসি বাংলা জানিয়েছে, গুলি ছোঁড়ার সময় আততায়ী সিরিয়ার আলেপ্পো শহর সম্পর্কে চিৎকার করে কিছু বলে এবং আল্লাহু আকবর ধ্বনি তোলে। কথার শুরুতে ও মাঝে কয়েক দফা তাকে চিৎকার করে ‘আল্লাহু আকবর’ বলতে শোনা যায় ওই ভিডিওতে।  

তুরস্কের রাজধানী আংকারায় এক আলোকচিত্র প্রদর্শনীতে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভকে গুলি করে হত‌্যা করা হয়েছে।

সোমবার স্থানীয় সময় সন্ধ‌্যায় আংকারার এক গ‌্যালারিতে সাংবাদিক ও অতিথিদের সামনেই এ হত‌্যাকাণ্ড ঘটে বলে আন্তর্জাতিক গণমাধ‌্যমের খবর।

আংকারার মেয়রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওই অস্ত্রধারী তুরস্কের পুলিশ বাহিনীর একজন সদস‌্য, যিনি ওই সময় দায়িত্বে ছিলেন না।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা হুররিয়াত জানিয়েছে, সেই অস্ত্রধারী পুলিশের আইডি কার্ড দেখিয়েই প্রদর্শনীতে ঢোকে। এক পর্যায়ে সে শূন‌্যে কয়েকটি গুলি ছোড়ে এবং পরে রাষ্ট্রদূতের পিঠে গুলি করে। পুলিশ গ‌্যালারি থেকে সবাইকে সরিয়ে নেওয়ার পর আরও কিছু গুলির শব্দ পাওয়া যায়।

ওই অস্ত্রধারীর রক্তাক্ত লাশ পড়ে থাকার একটি ছবিও শেয়ার করেছেন এক টুইটার ব‌্যবহারকারী।  

‘তুর্কিদের চোখে রাশিয়া শিরোনামে’ একটি আলোকচিত্র প্রদর্শনী উপলক্ষে ওই গ‌্যালারিতে অতিথি ছিলেন কার্লভ। টুইটারে আসা ভিডিওতে দেখা যায়, অনুষ্ঠানে বক্তৃতা করার সময় সুবেশী এক অস্ত্রধারী পেছন থেকে একটানা কয়েকটি গুলি করে এবং রুশ রাষ্ট্রদূত মেঝেতে লুটিয়ে পড়েন।

রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, সন্ত্রাসবাদ ছাড় পাবে না। আমরা দৃঢ়ভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে যাব।  

নিহত রাশিয়ান কূটনীতিকের বিষয়ে মারিয়া জাকারোভা বলেন,  তাকে জাতি স্মরণ রাখবে। কারণ, তিনি আমাদের অন্তরে চিরদিন থাকবেন।

এদিকে তুরস্কে কূটনৈতিক হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কারবি বলেন, ওয়াশিংটন রাশিয়ান রাষ্ট্রদূত ওপর হামলা সম্পর্কে প্রতিবেদন সম্পর্কে সম্যক অবগত রয়েছে।

জন কারবি বলেন, আমরা সহিংসতার নিন্দা জানাই।  আমরা নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানাই।

রুশ সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রাষ্ট্রদূত গুলিবিদ্ধ হওয়ার বিষয়টি রুশ কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। বিষয়টি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে।

তুর্কি সংবাদ মাধ্যম হুরিয়েত ডেইলি জানিয়েছে, বন্দুকধারী প্রথম ফাঁকা গুলিবর্ষণ করে। এতে ভয়ে লোকজন সরে গেলে সে রাষ্ট্রদূতকে লক্ষ্য করে গুলি করতে থাকে। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।

আন্দ্রেই কারলভ ২০১৩ সাল থেকে তুরস্কে রুশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত