সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ ডিসেম্বর, ২০১৬ ১৫:৩৯

বার্লিন হামলায় আইএসের দায় স্বীকার

ছবিঃ সংগৃহীত

জার্মানির বার্লিন শহরে ক্রিস্টমাস মার্কেটে লরি হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। নিজস্ব সংবাদ সংস্থায় সংগঠনটি জানিয়েছে, তাদের একজন ‘যোদ্ধা’ এই হামলা চালিয়েছে। তবে কোনো নিরপেক্ষ সূত্রে এই দাবি যাচাই করা সম্ভব হয়নি।

আইএসের দাবি সম্পর্কে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়া খুব সতর্কতার সঙ্গে তার প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, বেশ কটি দিক মাথায় রেখে ঘটনাটির তদন্ত করা হচ্ছে।

এই হামলায় ১২ জন নিহত হয় এবং আরো ৪৯ জন আহত হয়েছে। খবর-বিবিসি।

ওই হামলার জড়িত সন্দেহে আটক পাকিস্তানি ব্যক্তিকে যথেষ্ট প্রমাণের অভাবে ছেড়ে দিয়েছে জার্মান পুলিশ।

সোমবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় ভয়াবহ ওই ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই জার্মানির পুলিশ রাজনৈতিক আশ্রয়প্রার্থী ২৩ বছর বয়সী পাকিস্তানি ঐ যুবককে আটক করেছিলো।

পুলিশ বলছে, ওই ব্যক্তিই হামলাকারী কিনা সেই অভিযোগের বিষয়ে তাদের কাছে যথেষ্ট প্রমাণাদি নেই। এর আগে আটকের পরই নাভেদ বি নামে চিহ্নিত পাকিস্তানি ওই নাগরিক এই ঘটনার সাথে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করেন। বছর খানেক আগে সে রাজনৈতিক আশ্রয়প্রার্থী হিসেবে জার্মানিতে ঢুকেছিল।

এই ঘটনার পর জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল বলছেন, হামলাকারী যদি শরণার্থী কেউ হয় তবে তা মেনে নেয়াটা খুব কষ্টকর হবে। তিনি দোষী ব্যক্তিদের কঠোর সাজা দেয়ার কথাও বলেছেন।

আপনার মন্তব্য

আলোচিত