সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০১৭ ০১:২৮

মিয়ানমারে এনএলডির আইনি পরামর্শক খুন

মিয়ানমারের শীর্ষস্থানীয় মুসলিম আইনজীবী ও অং সান সু চি'র নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আইনি পরামর্শক কো নি আততায়ীর গুলিতে নিহত হয়েছেন।

ইয়াংগুন আন্তর্জাতিক বিমানবন্দরের কার পার্কিংয়ের সামেন মাথায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে তার। এ ঘটনায় একজন ট্যাক্সি চালকও প্রাণ হারিয়েছেন।

আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি ও মিয়ানমারের স্থানীয় একটি গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, মিয়ানমারের তথ্যমন্ত্রী পি মিন্টের নেতৃত্বে ২১ সদস্যের প্রতিনিধিদলের অন্যতম সদস্য হিসেবে ইন্দোনেশিয়া সফর শেষে এদিন দেশে ফিরেছিলেন কো নি। বিমান বন্দরে কার পার্কিংয়ের সামনে তাকে গুলি করে হত্যা করে অজ্ঞাত আততায়ী।

ইন্দোনেশিয়ায় বিভিন্ন গোষ্ঠীর মধ্যে জাতীয়ভাবে বিরোধ মেটানোর অভিজ্ঞতা জানতে সরকারি কর্মকর্তা ও মুসলিম নেতাদের প্রতিনিধিদলটি ইন্দোনেশিয়া সফরে গিয়েছিল।

নিহত কো নি ছিলেন মিয়ানমারের সবচাইতে খ্যাতনামা মুসলিম ব্যক্তিত্ব। ছাত্র অবস্থায় বিক্ষোভ করতে গিয়ে ১৯৮৮ সালে জেলে গিয়েছিলেন তিনি। এরপর থেকেই তার উত্থানের শুরু। সময়ের পরিক্রমায় তিনি একজন আইনজীবী হিসেবে খ্যাতি লাভ করেন। পরে সূ চি’র দল এনএলডি’র আইনি পরামর্শক হিসেবেও নিয়োগ পান।

এদিকে, পুলিশের বরাত দিয়ে ডেইলি মিয়ানমার টাইমস জানিয়েছে, কো নির সন্দেহভাজন আততায়ীকে গ্রেপ্তার করেছে পুলিশ। কাই লিন নামের ৫৩ বছর বয়সী ওই আততায়ীকে ইতিমধ্যে জিজ্ঞাসাবাদও শুরু করেছে তারা।

আপনার মন্তব্য

আলোচিত