ইন্টারন্যাশনাল ডেস্ক

০১ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:১৯

প্রথম ১১ দিনে ট্রাম্পের বিরুদ্ধে ৪২ মামলা

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পরও নতুন নতুন মামলা থেকে মুক্তি পাচ্ছেন না। শপথ নেয়ার দ্বিতীয় সপ্তাহে এসেও তার বিরুদ্ধে হয়েছে বেশ কিছু মামলা। এরমধ্যে কিছু ভিত্তিহীন হলেও অনেকগুলোই আবার বাস্তবসম্মত।

ওভাল অফিসে দায়িত্ব নেয়ার আগেই ট্রাম্পের বিরুদ্ধে অনেকগুলো মামলা হয়েছে। এর বেশিরভাগই করেছেন হাইপ্রোফাইল ব্যবসায়ীরা। আগে থেকেই তার বিরুদ্ধে অভিযোগগুলোর মধ্যে আছে, যৌন হয়রানি, বিনিয়োগকারীদের ঠকানো এবং তার নিজ নামে প্রতিষ্ঠা করা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা।

ওভাল অফিসে দায়িত্ব নেয়ার পর থেকে এমনিতেই ঝামেলায় আছেন ট্রাম্প। তার ওপর এসব মামলা সেই ঝামেলাকে আরো বাড়িয়ে তুলেছে। বিশ্বের সবচে ক্ষমতাধর রাষ্ট্রের হাল ধরার পর ১১তম দিনে এসে মুসলিম দেশের অভিবাসী নিষিদ্ধ এবং স্বার্থের দ্বন্দ্ব ইস্যুতে বেশ কিছু মামলা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। একইসঙ্গে ব্যবসা পরিচালনা এবং প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন কি না- তা নিয়ে প্রশ্ন উঠেছে।

তিনি এবং তার প্রতিনিধিরা বারবারই নিজেদের পক্ষে সাফাই গেয়ে আসছেন এবং স্বার্থের দ্বন্দ্বের বিষয়টি উড়িয়ে দিচ্ছেন। চলতি মাসের শুরুর দিকে ট্রাম্প জানান, তিনি ছেলেদের পরিচালিত একটি ট্রাস্টের কাছে তার সব ব্যবসা হস্তান্তর করবেন।

শপথ নেয়ার পর থেকে বুধবার দুপুর পর্যন্ত ট্রাম্পের বিরুদ্ধে মামলা হয়েছে ৪২টি। ওবামার প্রথম ১১ দিনে তার বিরুদ্ধে মামলা হয়েছিল ১১টি।

সম্প্রতি ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হওয়া মামলাগুলোর মধ্যে রয়েছে ইরাকি নাগরিক হামিদ খালিদ দারবিশ, যুক্তরাষ্ট্রের মুসলিমদের সংগঠন কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স (সিএআইআর), আরব-মার্কিন সংগঠন এসিআরএলসহ আরো অনেকগুলো। সূত্র: সিএনএন

আপনার মন্তব্য

আলোচিত