জুয়েল রাজ, যুক্তরাজ্য

২৭ ফেব্রুয়ারি , ২০১৭ ১২:৩৮

সন্ত্রাসী হামলার সর্বোচ্চ হুমকিতে ব্রিটেন

৭০ এর দশকে আইআরএ’র বোমা হামলার হুমকির পর এখন ব্রিটেন ইসলামিক স্টেটের (আইএস) হামলার হুমকি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বলে জানিয়েছেন দেশটির নতুন সন্ত্রাসী আইন পর্যবেক্ষণ প্রতিষ্ঠানের প্রধান ম্যাক্স হিল।

সন্ত্রাস বিষয়ক আইন পর্যবেক্ষণকারী আইনজীবী হিল দ্য সানডে টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “আইরিশ রিপাবলিকান আর্মি (আইআরএ) যেমন মূল ভূখণ্ডে বোমা হামলা চালিয়ে ত্রাস সৃষ্টি করেছিল আইএসও ঠিক তাদের মতোই একটা বড় হুমকি হয়ে বিরাজ করছে।”

ব্রিটেনের বিভিন্ন নগরীতে ইসলামপন্থী জঙ্গিরা হামলার পরিকল্পনা করছে বলে জানান তিনি। রোববার সাক্ষাৎকারটি প্রকাশ পায়। সেখানে সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলায় গোয়েন্দা সংস্থার সক্রিয় ভূমিকার প্রশংসা করেছেন ম্যাক্স হিল।

তিনি বলেন, “ইসলামিক স্টেট (আইএস) ব্রিটেনের বিভিন্ন শহরে নিরপরাধ সাধারণ মানুষদের উপর, তারা যে জাতি বা বর্ণেরই হোক নির্বিচারে হামলার পরিকল্পনা করছে।” আইএসর নৃশংসতা আইআরএর প্রাথমিক পর্যায়ের নৃশংসতার সমতুল্য হবে বলেও ধারণা প্রকাশ করেন তিনি।

সত্তরের দশকে উত্তর আয়ারল্যান্ডের আইরিশ রিপাবলিকান আর্মি (আইআরএ) যুক্তরাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে ইউনাইটেড আয়ারল্যান্ড গঠনে সশস্ত্র বিদ্রোহ শুরু করেছিল। তবে প্রায় অর্ধশতাব্দী আগের আইআরএ এবং বর্তমান আইএস এর ‘মানসিকতায়’ পার্থক্য রয়েছে বলে মন্তব্য করেন হিল।

তিনি বলেন, “আমার মনে হয়, যে ঘন ঘন মারাত্মক ধরনের হামলা পরিকল্পনা অহরহই হচ্ছে তাতে আমাদের সামনে একটা মস্ত বড় ঝুঁকি বিরাজ করছে। আমাদের কারও পক্ষে তা এড়িয়ে যাওয়া সম্ভব না।”

'১৯৭০ সালে আইআরএ যখন আমাদের মূলভূমিতে সক্রিয় ছিল তখন লন্ডনের উপর যে মাত্রায় হামলার হুমকি ছিল বর্তমান হুমকি নিঃসন্দেহে অন্তত সেই পর্যায়ের বলেই আমার বিশ্বাস।'

তিনি আইএস এ যোগ দেওয়ার জন্য ব্রিটিশ নাগরিকদের ইরাক ও সিরিয়া যাওয়ার সংখ্যার দিকে ইঙ্গিত করে বলেন, 'সংখ্যাটি এত বেশি যে তা মারাত্মক উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর অর্থ ব্রিটেনের নাগরিক যারা আইএসের হয়ে যুদ্ধ করতে গিয়েছিল তাদের অন্তত শতাধিকজন দেশে ফিরে এসেছে বা আসার প্রস্তুতি নিচ্ছে, এটি আমরা সবাই জানি।'

ব্রিটিশ হোম সেক্রেটারি অ্যাম্বের রুড রোববার স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে বলেন, তার কাছে ব্রিটেনের সুরক্ষা ‘সবার আগে’। ব্রিটেনে সন্ত্রাসী হামলার হুমকির বিষয়ে হিলের মূল্যায়নের সঙ্গে একমত পোষণ করে তিনি আরও বলেন, একজন স্বরাষ্ট্রমন্ত্রী নিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হিসেবে খুব ভালোভাবে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা নিশ্চিত করেন।

ব্রিটেনের দ্য সানডে টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে বর্তমানে ব্রিটেন সর্বোচ্চ সন্ত্রাসী হামলার হুমকিতে রয়েছে। দ্য সানডে টেলিগ্রাফ এর সূত্র ধরে বিবিসি রোববার আরেকটি রিপোর্ট প্রকাশ করে।

আপনার মন্তব্য

আলোচিত