সিলেটটুডে ডেস্ক

২০ মার্চ, ২০১৭ ২০:১৫

জাতিসংঘের বিশ্ব সুখ রিপোর্টে দক্ষিণ এশিয়ার ‘সুখী দেশ’ পাকিস্তান

Getty Images

জাতিসংঘের বিশ্ব সুখ রিপোর্ট অনুযায়ি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে সুখী দেশ হচ্ছে পাকিস্তান। সন্ত্রাসকবলিত এ দেশটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সুখী হিসেবে সবার উপরে স্থান করে নিয়েছে। সংবাদ সূত্র বিবিসি বাংলা।

পাকিস্তান বিশ্বে ৮০তম স্থানে থেকে দক্ষিণ এশিয়া অঞ্চলে সবচেয়ে সুখী দেশ। বাংলাদেশ ১১০ এবং ভারত ১২২তম স্থানে। সব চেয়ে অসুখী ১৪১তম স্থানে থাকা আফগানিস্তান।

সুখী দেশ হিসেবে জাতিসংঘ বলছে নরওয়ে এখন বিশ্বের সব চেয়ে 'সুখী' দেশ। তালিকার শেষ ১৫৫তম স্থানে - অর্থাৎ বিশ্বের সব চেয়ে 'অসুখী' দেশ হচ্ছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

১৫৫টি দেশে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে এ তথ্য উঠে এসেছে। জাতিসংঘ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে এই রিপোর্ট প্রকাশ করে।

জাতিসংঘের বিশ্ব সুখ রিপোর্ট 'আপেক্ষিক সুখ' মেপে থাকে - মানুষ কত সুখী আছে এবং কেন। এই রিপোর্ট অনুযায়ী, নরওয়ের সাথে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং ফিনল্যান্ড তালিকার প্রথম পাঁচটি স্থানে আছে।

তালিকার শেষে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের ওপরের চারটি স্থানে আছে বুরুন্ডি, তানজানিয়া, সিরিয়া এবং রোয়ান্ডা।

এই রিপোর্টের জন্য প্রতি বছর ১৫০টি দেশে ১,০০০-এরও বেশি মানুষকে একটি সোজা, আপেক্ষিক প্রশ্ন করা হয়।

'একটি মই কল্পনা করুন, যার সিঁড়িগুলো শূন্য থেকে ১০ পর্যন্ত নম্বর দেয়া আছে,' প্রশ্নটি জিজ্ঞেস করে।

'মই-এর সব চেয়ে উঁচু সিঁড়িটা আপনার জন্য সব সম্ভাব্য সব চেয়ে সুখকর জীবন, আর মই-এর সব চেয়ে নিচের সিঁড়িটি আপনার জন্য সব চেয়ে খারাপ জীবন। আপনার মতে আপনি এই মুহূর্তে মই-এর কোন সিঁড়িতে দাঁড়িয়ে আছেন?'

গড় ফলাফল হচ্ছে দেশটির স্কোর - নরওয়ের ৭.৪ থেকে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের ২.৬৯.

তবে রিপোর্টটি আর্থ-সামাজিক পরিসংখ্যান বিশ্লেষণ করেও দেখেছে একটি দেশ অন্য দেশের চেয়ে কেন বেশি সুখী। এই বিশ্লেষণে দেশের অর্থনৈতিক শক্তি (দেশজ সম্পদ) , সামাজিক নিরাপত্তা, গড় আয়ু, ব্যক্তি স্বাধীনতা, দুর্নীতি নিয়ে ধারনা।

জাতিসংঘ এই রিপোর্ট পাঁচ বছর ধরে প্রকাশ করে আসছে, এবং প্রতি বছরই উত্তর ইউরোপের নরডিক দেশগুলো শীর্ষ অবস্থানগুলো দখল করেছে। রিপোর্টে দেখা যায় পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলো সব চেয়ে সুখী। অন্যদিকে, সংঘাত গ্রস্ত দেশগুলো, যেমন সিরিয়া, ইয়েমেন এবং দক্ষিণ সুদান কম স্কোর পেয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত