সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ মার্চ, ২০১৭ ১৩:২৪

ফের বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস, ২০০ ধাপ পেছালেন ট্রাম্প

ফোর্বস সাময়িকীর করা শীর্ষ ধনীদের তালিকায় আবারও প্রথম স্থান দখল করে নিয়েছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। আর ধনীদের তালিকায় নিজের আগের অবস্থান থেকে ২০০ ধাপ পিছিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (২০ মার্চ) বিশ্বের সেরা দুই হাজার ধনীর তালিকা প্রকাশ করেছে প্রভাবশালী সাময়িকীটি। তালিকার শীর্ষস্থানে থাকা ধনীদের মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের নাগরিক। আর তাঁদের মধ্যে অধিকাংশই প্রযুক্তি বিষয়ক ব্যবসায়ের সঙ্গে জড়িত।

৮৬ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন বিল গেটস। গত চার বছর ধরে তিনি তালিকার শীর্ষস্থানে রয়েছেন। বিল গেটসের পরেই রয়েছেন বিলিয়নিয়র ওয়ারেন বাফেট। তার সম্পদের পরিমাণ ৭৫.৬ বিলিয়ন ডলার।

তালিকার তৃতীয় অবস্থানে উঠে এসেছেন অনলাইন ভিত্তিক পণ্য ক্রয়-বিক্রয়ের সবচেয়ে বড় মার্কেট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। গত বছরের তুলনায় ২৭.৬ বিলিয়ন ডলার সম্পদ বৃদ্ধি হয়ে তার বর্তমান সম্পদের মূল্যমান হয়েছে ৭২.৮ বিলিয়ন ডলার।

এছাড়া ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তালিকার ৫ম স্থানে ও ওরাকলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি অ্যালিসন রয়েছেন তালিকার সপ্তম অবস্থানে।

ফোর্বস জানায়, তালিকায় থাকা ১৮৩ প্রযুক্তি বিষয়ক ব্যবসায়ীর সম্পদের মূল্যমান ১ ট্রিলিয়ন ডলার। বিলিয়নিয়রের তালিকায় ১৩ ভাগ নতুন সদস্য যোগ হওয়ায় এবার ধনীদের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৩ জন।

সর্বোচ্চ সংখ্যক ৫৬৫ বিলিয়নিয়র নিয়ে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। আর ৩১৯ জন বিলিয়নিয়র নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে চীন ও ১১৪ জন বিলিয়নিয়র নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে জার্মানি।

আপনার মন্তব্য

আলোচিত