সিলেটটুডে ডেস্ক

২৩ মার্চ, ২০১৭ ১৭:১৬

ব্রিটেনে হামলা: আইএস সমর্থকদের উল্লাস, তবে এখনও দায় স্বীকার করেনি কেউ!

লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের হামলা উদযাপন করছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর সমর্থকরা। তাদের দাবি, আইএস এর পক্ষ থেকেই এই হামলা চালানো হয়েছে। হামলাকে ইরাক এবং সিরিয়ায় ব্রিটিশ সামরিক বাহিনীর হামলার ‘বদলা’ বলেও দাবি করছে আইএস সমর্থকরা। তবে আইএস সমর্থকদের এমন দাবির বিপরিতে এখন আনুষ্ঠানিকভাবে এ হামলার দায় কেউ স্বীকার করেনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, হামলার ২৪ ঘণ্টার মাঝে স্বভাবতই কোন গোষ্ঠী দায় স্বীকার করে না। এখনও হামলার উদ্দেশ্য সম্পর্কেও জানা যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামের আইএস-সমর্থক চ্যানেলগুলোতে ছুরি হাতে থাকা সন্দেহভাজনের ছবি প্রকাশ করেছে। হামলাকে পবিত্র বলে উল্লেখ করেছে তারা।

আইএসের মুখপাত্র আবু মোহাম্মদ এক অডিওবার্তায় ইউরোপীয় সমর্থকদের হামলা চালানোর আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আপনাদের কাছে যদি বন্দুক বা গুলি না থাকে, তাহলে মার্কিনিদের অথবা তাদের মিত্রদের পাথর দিয়ে মাথায় আঘাত করে হত্যা করুন কিংবা ছুরি ব্যবহার করুন। কিংবা তাদের উপর গাড়ি চালিয়ে দিন।’

গত বছর ফ্রান্সের নিসে ও জার্মানির বার্লিনেও এরকম হামলা হয়েছে।

গত ১৮ মাস ধরে ব্রিটেনে হামলার হুমকি দিয়ে আসছে আইএস। ২০১৫ সালের নভেম্বরে প্যারিস হামলার পর এক ভিডিওতে আইএস বলেছিলো তাদের পরবর্তী টার্গেট লন্ডন। সিরিয়া ও ইরাকে ফ্রান্সের পর ব্রিটেনেরই সবচেয়ে বেশি সৈন্য দায়িত্বপালন করছে।

হ্যারি সারফো নামে এক জার্মান আইএস সেনা বলেন, যুক্তরাজ্যে হামলার জন্য তাদের জঙ্গি নিয়োগ করতে সমস্যা হচ্ছিল। বর্তমানে সাজা ভোগ করা এই জঙ্গি নিউইয়র্ক টাইমসকে বলেন, ইউরোপের দেশগুলোতে তাদের অবস্থান শক্তিশালী হলেও ব্রিটেন ও জার্মানিতে তাদের আলাদা করে নিয়োগ দিতে হচ্ছিল।

আপনার মন্তব্য

আলোচিত