সিলেটটুডে অনলাইন ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৭ ১৯:২৩

'বামপন্থি' পাত্র চেয়ে খবরের কাগজে বিজ্ঞাপন

পাত্র-পাত্রী চেয়ে খবরের কাগজে বিজ্ঞাপন এ আর এমন নতুন কি। প্রতিদিনের খবরের কাগজ খুললেই এ রকম বিজ্ঞাপন হরহামেশাই চোখে পরে। কিন্তু পাত্রকে 'বামপন্থি' হতে হবে, এই যোগ্যতামান জানিয়ে বিজ্ঞাপন দেওয়া বেশ অভিনব।

সম্প্রতি নিজের বোনের বিয়ের জন্য পাত্র খুঁজতে গিয়ে সেই অভিনব ঘটনাই ঘটিয়েছেন কলকাতার বাসিন্দা দীপ্তানুজ দাশগুপ্ত।

সিপিআইএম দলের মুখপত্র 'দৈনিক গণশক্তি' কাগজে এই বিজ্ঞাপনটি ছাপা হয়েছে। 'বামপন্থি' পাত্রী চেয়ে বিজ্ঞাপনটি এমন একটা সময়ে ছাপা হলো, যখন পশ্চিমবঙ্গে বামপন্থিদের যথেষ্ট শক্তিক্ষয় হয়েছে।

এ সম্পর্কে দীপ্তানুজ বিবিসি বাংলাকে বলেন, "আমি কোনও দলের সদস্য নই, বামপন্থার সমর্থক। আমাদের বাড়ির পরিবেশটাও বামপন্থি। তাই বিয়ের পরে বোন যাতে সেরকমই একটা পরিবেশ পায়, সেটা ভেবেই 'বামপন্থি' পাত্র চেয়ে বিজ্ঞাপনটা দেওয়া।"

বিয়ের পাত্রী যে তার নিজের বোন নয়, সেটাও বিজ্ঞাপনে উল্লেখ করা আছে। পাশের রেল আবাসনে থাকা ওই মেয়েটি একবছর বয়স থেকে তাদের কাছেই বড় হয়েছে, এম এ পাস করেছে। এখনও তাদের সঙ্গেই থাকে, বাড়ির মেয়ের মতোই।

দীপ্তানুজের ভাষ্যে, 'যে পরিবারে কোনও মেয়ের বিয়ে হবে, সেখানে যদি নিজের বাড়ির থেকে অন্য কোনওরকম পরিবেশ পায়, তাহলে হয় মানিয়ে নিতে হয় মেয়েটিকেই, অথবা লড়াই করতে হয়। কিন্তু আমি তো বোনকে যতদূর জানি, লড়াই করার মতো মেয়ে নয় ও। তাই মানিয়ে নিতে গিয়ে ওর জীবন দুর্বিষহ হয়ে উঠবে। সেই জন্যই এমন পরিবার আমরা খুঁজছি, বোনের সম্মতি নিয়েই, যেখানে বামপন্থি পরিবেশ আছে।'

সিপিআই এমের সংসদ সদস্য ঋতব্রত ব্যানার্জি মনে করছেন, তাদের রাজনীতির প্রতি মানুষের এখনও ব্যাপক সমর্থন রয়েছে। এই বিজ্ঞাপনটি তারই একটি উদাহারণ।

তিনি বলেন, 'বামপন্থা একটা বোধ, একটা সংস্কৃতি যেটা শিকড়ের গভীরে প্রথিত থাকে। এই বিজ্ঞাপনটা তারই উদাহরণ। ভোটের রাজনীতিতে কখনও শক্তি বৃদ্ধি হয়, কখনও ক্ষয় হয়। কিন্তু আদর্শটাতো থেকেই যায়। একটা নির্দিষ্ট আদর্শ, মূল্যবোধ আর বিশ্বাসের প্রতিফলন। এটাকে দলীয় রাজনীতির মধ্যে দিয়ে দেখা ঠিক হবে না।'

তবে বিজ্ঞাপন বেরনোর পরে বামপন্থাকে কটূক্তি করে নানা অশ্লীল কমেন্ট ও পোস্ট করা হচ্ছে যে হোয়াটসঅ্যাপ নম্বরটি বিজ্ঞাপনে দেওয়া হয়েছে, সেটিতে। এতে দাশগুপ্ত পরিবার বিরক্ত। তবে পাশাপাশি অনেক সিরিয়াস 'বামপন্থি' পাত্রের পরিবারও যোগাযোগ করেছে তাদের সঙ্গে।

সূত্র: বিবিসি বাংলা।

আপনার মন্তব্য

আলোচিত