সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ মে, ২০১৭ ০০:৫৪

ইমানুয়েল ম্যাক্রন ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট

ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মধ্যপন্থী রাজনৈতিক ইমানুয়েল ম্যাক্রন। তার কাছে বড় ব্যবধানে হেরেছেন প্রতিদ্বন্দ্বী লা পেন। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য নিশ্চিত করেছে। বেসরকারি ফলাফলে ম্যাক্রন পেয়েছেন ৬৫ দশমিক ১ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী লা পেন পেয়েছেন ৩৪ দশমিক ৯ শতাংশ ভোট।

রোববার (৭ মে) দিনব্যাপী ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সরকারিভাবে এই ফল ঘোষণা হবে আগামী ১০ মে। ফরাসি গণপরিষদের প্রেসিডেন্ট লরাঁ ফ্যাবিয়াস সেদিন ফল ঘোষণা করবেন। আগামী ১১ ও ১৮ জুন দেশটিতে সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে রোববার হ্যাকিং সংক্রান্ত উত্তেজনার মধ্যেই ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্বের ভোটগ্রহণ শুরু হয়।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, রোববার স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত ভোটের হার ৬৫ দশমিক ৩ শতাংশ। যা ২০১২ সালের নির্বাচনের চেয়ে কম। ওই নির্বাচনে ভোটার উপস্থিতির হার ছিল ৭২ শতাংশ। এর আগে ২০০৭ সালের নির্বাচনে এ হার ছিল ৭৫ দশমিক ১ শতাংশ। এবারের নির্বাচনের ভোটার উপস্থিতির হার ১৯৮১ সালের পর থেকে সবচেয়ে কম।

ফ্রান্সের নির্বাচনী ব্যবস্থা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে যদি কোনও প্রার্থী ৫০ শতাংশ ভোট অর্জন করতে ব্যর্থ হন, তাহলে দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নেন শীর্ষ দুই প্রার্থী। ২৩ এপ্রিল অনুষ্ঠিত প্রথম ধাপের নির্বাচনে ম্যাক্রন ২৩.৭৫ শতাংশ ভোট এবং লা পেন পান ২১.৫৩ শতাংশ। তারাই দ্বিতীয় ধাপে লড়াইয়ের জন্য মনোনীত হয়ে রোববারের দ্বিতীয় দফায় অংশ নেন। সূত্র: বিবিসি, গার্ডিয়ান।

আপনার মন্তব্য

আলোচিত