সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২০ মে, ২০১৭ ১৩:১৫

জাকির নায়েককে নাগরিকত্ব দিল সৌদি আরব

ভারতের বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েককে নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা দ্য মিডল ইস্ট মনিটরে প্রকাশিত খবরের বরাত দিয়ে শনিবার (২০ মে) এ খবর জানিয়েছে ইন্ডিয়া টুডে।

খবরে বলা হয়, ইন্টারপোল যাতে জাকির নায়েককে গ্রেপ্তার করতে না পারে, সেজন্য তার নাগরিকত্ব অনুমোদন করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ।

জাকির নায়েক ভারতে নিষিদ্ধ ঘোষিত সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) প্রতিষ্ঠাতা। বর্তমানে সৌদি আরবে অবস্থান করা জাকিরের বিরুদ্ধে মুদ্রা পাচার মামলায় গত ১৩ এপ্রিল গ্রেপ্তারি পরোয়ানা জারি করে মুম্বাইয়ের একটি আদালত। এরপর থেকে তাকে দেশে ফেরাতে তৎপরতা শুরু করে ভারত।

ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় গত বছরের হামলায় জড়িত জঙ্গিরা জাকিরের বক্তব্যে উদ্বুদ্ধ হয়েছিল বলে প্রকাশ্যে জানানোর পর থেকেই তিনি গা ঢাকা দেন।

জাকিরের বিরুদ্ধে সম্প্রীতির পরিপন্থি কাজকর্মে যুক্ত থাকার অভিযোগও রয়েছে। গত বছরের নভেম্বরে জাকির ও তার সঙ্গীদের নামে এফআইআর করে এনআইএ। তাদের অভিযোগ, মুসলিম যুবকদের ক্ষেপিয়ে তুলে সন্ত্রাস ছড়ানোর ছক ছিল জাকিরের।

ভারতে ইতোমধ্যেই জাকির নায়েকের এনজিওকে বেআইনি সংস্থা বলে ঘোষণা করা হয়েছে। দিল্লি হাইকোর্টও সেই পদক্ষেপ সঠিক বলে রায় দিয়েছে। সম্প্রতি জাকির নায়েকের প্রায় ১৮ কোটি রুপির সম্পদ বাজেয়াপ্ত করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

আপনার মন্তব্য

আলোচিত