সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ জুন, ২০১৭ ১৪:৫০

আক্রান্ত মেলবোর্ন, হামলাকারীসহ নিহত ২

অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি অ্যাপার্টমেন্ট ভবনে সন্ত্রাসী হামলায় ১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় হামলাকারী বন্দুকধারীও পুলিশের গুলিতে নিহত হয়েছে।

সোমবার (৫ জুন) স্থানীয় সময় রাতে মেলবোর্নের একটি আবাসিক ভবনে বিস্ফোরণের খবর পেয়ে ভারী অস্ত্র নিয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। সেখানে ঢুকে অ্যাপার্টমেন্টের হলঘরে এক ব্যক্তির মৃতদেহ পড়ে থাকতে দেখে পুলিশ।

ওই সময় ইয়াকুব খায়ের নামের এক ব্যক্তি শটগান হাতে ওই ফ্ল্যাটেই এক নারীকে জিম্মি করে রেখেছিল। ওই অবস্থায়ই স্থানীয় এক সংবাদমাধ্যমে ফোন করে ২৯ বছর বয়সী খায়ের জানায়, সে জঙ্গি সংগঠন আইএসের নামে কাজটা করছে। যদিও খায়ের সত্যিই আইএসের সঙ্গে সম্পৃক্ত কিনা, তেমন কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে বিবিসিকে জানিয়েছে পুলিশ।

জিম্মি নারীকে উদ্ধারের চেষ্টা করতে গেলে পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে খায়ের। এতে তিন পুলিশ কর্মকর্তা আহত হন। এরপর পুলিশও পাল্টা গুলি করলে খায়ের গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হয়।

বিবিসি জানায়, জিম্মি ওই নারীকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তি সম্পর্কে ভিক্টোরিয়া পুলিশ চিফ কমিশনার গ্রাহাম অ্যাশটন বলেছেন, ওই ব্যক্তি ভবনটির একজন কর্মচারী। তিনি ‘ভুল সময়ে ভুল জায়গায় পড়ে গিয়েছিলেন’।

খায়ের আইএস এবং আল-কায়েদার নাম উল্লেখ করেছিল জানিয়ে অ্যাশটন বলেন, এ কারণেই ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আমলে নিয়ে তদন্ত চালানো হচ্ছে। পুলিশ সদস্যদের ওপর হামলা চালানোর জন্যই সোমালি বংশদ্ভূত অস্ট্রেলিয়ান নাগরিক খায়ের ব্রাইটনের ওই ধনী এলাকাকে টার্গেট করেছিল কিনা তা জানার চেষ্টা করছে পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত