সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ আগস্ট, ২০১৭ ০৯:২৫

প্রতিরোধের মুখে শ্বেতাঙ্গবাদীদের 'বাকস্বাধীনতা' সমাবেশ পণ্ড

বোস্টনে বর্ণবাদবিরোধীদের মারমুখী বিক্ষোভে ভেস্তে গেল শ্বেতাঙ্গবাদীদের 'বাকস্বাধীনতা' সমাবেশ। গত শনিবার অন্তত ৪০ হাজার মানুষ বোস্টনে শ্বেতাঙ্গবাদী ডানপন্থিদের সমাবেশের বিরুদ্ধে বিক্ষোভ করে। এদিন কট্টরপন্থিদের সঙ্গে সংঘর্ষ না বাধলেও বর্ণবাদবিরোধীদের সংঘর্ষ হয়েছে পুলিশের সঙ্গে। পুলিশ ৩৩ জনকে আটক করেছে।

ভার্জিনিয়ায় কট্টর শ্বেতাঙ্গবাদীদের সঙ্গে বর্ণবাদবিরোধীদের সংঘর্ষে একজন নিহত হওয়ার কয়েক দিনের মাথায় বোস্টনে এ উত্তেজনা দেখা দিল।

এদিকে, শার্লটসভিলে শ্বেতাঙ্গবাদীদের প্রতি পক্ষপাতের সমালোচনায় বিদ্ধ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোস্টনেও পক্ষপাতিত্ব দেখালেন। তিনি এক টুইটে বোস্টনের বিক্ষোভকারীদের 'পুলিশবিরোধী উত্তেজিত' জনতা বলে মন্তব্য করেছেন। খবর বিবিসি ও সিএনএনের।

ঐতিহাসিক বোস্টন কমন পার্কে 'বাকস্বাধীনতা' নামে সমাবেশের আয়োজন করেছিল কট্টর ডানপন্থিরা। ওই সমাবেশে আমন্ত্রিত বেশ কয়েকজন বক্তাও ছিলেন ডানপন্থি শ্বেতাঙ্গবাদী। ওই সমাবেশে জড়ো হয়েছিল অল্পসংখ্যক মানুষ। মঞ্চ এলাকার বাইরে তাদের যেতে দেওয়া হয়নি।

অন্যদিকে, তাদের মঞ্চ এলাকার চারপাশে পুরোটা সময় ঘিরে রেখেছিল বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীরা। যদিও তাদের কিছুটা দূরত্বেই ঠেকিয়ে রাখা হয়। এ সময় পার্কের সমাবেশস্থল ঘিরে ৫০০ পুলিশ অবস্থান নিয়েছিল, তাদের অনেকে মোটরবাইক নিয়ে টহল দিয়েছে। যে কোনো ধরনের সংঘাত ঠেকাতে পার্কের চারপাশের রাস্তায় ব্যারিকেড দিয়ে সাদা ময়লাবাহী ট্রাক দাঁড় করিয়ে রাখে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভার্জিনিয়ার শার্লটসভিলে বর্ণবাদবিরোধী মিছিলে কট্টর শ্বেতাঙ্গবাদীদের গাড়ি হামলার ঘটনায় নিহত ৩২ বছর বয়সী নারী হেদার হেয়ারের ছবির স্টিকার লাগানো ছিল বিক্ষোভকারী অনেকের টি-শার্টে। শুরুতে ওই মিছিলে অংশ নেয় ১০ হাজারের বেশি মানুষ। পরে আরও হাজার হাজার লোক বর্ণবাদবিরোধী ব্যানার-ফেস্টুন নিয়ে নানা স্লোগান দিতে থাকে।

আয়োজকরা জানান, তারা কখনই বর্ণবাদ ও ধর্মান্ধতাকে তাদের দেশে প্রশ্রয় দিতে পারেন না। পুলিশ জানিয়েছে, পার্কে এদিন ৪০ হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন।

সমাবেশ শেষে পুলিশ পাহারায় পার্ক ত্যাগ করার সময় সমাবেশকারীদের লক্ষ্য করে প্রতিবাদকারীরা 'লজ্জা লজ্জা' ও 'বাড়িতে যাও' বলে চিৎকার করে; কেউ কেউ প্লাস্টিকের বোতলও ছুড়ে মারে। প্রতিবাদকারীদের ভেতর দিয়েই পথ করে পুলিশ ডানপন্থিদের নিয়ে যাওয়ার সময় কেউ কেউ বাধা দিতে যায়। এতে একপর্যায়ে সমাবেশবিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধলে ৩৩ বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ।

বোস্টন পুলিশ বিভাগ জানিয়েছে, কিছু প্রতিবাদকারী দাঙ্গা পুলিশের দিকে পাথর ও প্রস্রাব ভরা বোতল ছুড়ে মারে। এ সময় কিছুটা হাঙ্গামার সৃষ্টি হলে ৩৩ জনকে গ্রেফতার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত