সিলেটটুডে ডেস্ক

২৫ আগস্ট, ২০১৭ ২০:৫০

ভারতে স্বঘোষিত ধর্মগুরুর সাজার পর লঙ্কাকাণ্ড, বহু হতাহত

ভারতের স্বঘোষিত ধর্ম গুরু রাম রহিম সিংকে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত করে সজা দেয়ার পর দেশটির পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে ব্যাপক সহিংসতা চলছে।এসব সহিংসতায় এ পর্যন্ত ২৯ জন নিহত ও বহু মানুষ আহতের খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পঞ্জাব এবং হরিয়ানার বিভিন্ন স্থানে গাড়ি ভাংচুর  ও আগুন ধরিয়ে দিয়েছে ধর্মগুরুর অনুসারীরা। যারমধ্যে দু’টি রেলস্টেশনে আগুন লাগানোর পর অনেকেই আহত হন।

ধর্মীয় গোষ্ঠী ডেরা সাচ্চা সওদার সদর দফতর সিরসায় এবং পাঁচকুলায় রাম রহিমের অনুসারীরা সংবাদমাধ্যমকেও আক্রমণ করেছে। সংবাদকর্মীদের গাড়ি ভাঙচুর করেছে ক্ষুব্ধ ডেরা সমর্থকরা। গণমাধ্যমের একাধিক গাড়ি এবং ও ভ্যান নষ্ট করেছে তারা।

চন্ডিগড়ে সহিংসতা ছড়িয়ে পড়ায় শহরজুড়ে কয়েকটি স্থানে এবং পঞ্জাবজুড়ে কারফিউ জারি হয়েছে। পাঁচকুলার পরিস্থিতি সবচেয়ে খারাপ। সেখানে কারফিউ জারি করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি।


আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আদালতের রায় শোনার পরই কান্নায় ভেঙে পড়েন রাম রহিমের বহু সমর্থক। কেউ কেউ এই খবর শোনার পর অজ্ঞান হয়ে যান।

ডেরা সাচা সৌদা সংগঠনের প্রধান বাবা গুরমিত রাম রহিম। তার বিরুদ্ধে ১৯৯৯ সালে দুই শিষ্যকে ধর্ষণের অভিযোগ উঠে। এরপর ২০০২ সালে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিবিআই তার বিরুদ্ধে ধর্ষণের মামলা রুজু করে।

মামলার রায় ঘিরে পাঞ্জাব ও হরিয়ানায় টানটান উত্তেজনা বিরাজ করছে। গত কয়েক দিন ধরে বাবা রাম রহিমের দপ্তর হরিনার সিরসায় বিভিন্ন রাজ্য থেকে তার কয়েক লাখ অনুগামী জমায়েত হন।

আপনার মন্তব্য

আলোচিত