ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮ জুন, ২০১৫ ০২:১৫

সোলায়মান ডেমিরেলের মৃত্যু

অর্ধ শতাব্দিরও বেশি সময় ধরে তুরস্কের রাজনীতিতে প্রভাব বিস্তারকারী ব্যক্তি তুরস্কের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী সোলায়মান ডেমিরেল মারা গেছেন। বুধবার ৯০ বছর বয়সে তিনি মারা যান

বেসরকারি আংকারা হাসপাতালের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাতুলিয়া’র খবরে বলা হয়, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে সোলায়মান মারা যান। তিনি আংকারা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

আধুনিক তুরস্কের ইতিহাসের সবচেয়ে বিশৃঙ্খল সময়ে দায়িত্বপালন করা সোলায়মান ছিলেন দেশটির সবচেয়ে সম্মানি ব্যক্তিদের অন্যতম। তিনি ১৯৬০, ১৯৭০ ও পরে ১৯৯০-এর দশকের বিভিন্ন সময়ে তুরস্কের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি মোট সাতবার দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। এরপর তিনি ১৯৯৩ থেকে ২০০০ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

৫০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ডেমিরেল দু’দফা সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। ১৯৮০ সালে দেশটির শক্তিশালী সামরিক বাহিনী অভ্যুত্থান ঘটায় এবং সব ধরণের রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ ঘোষণা করে। ডেমিরেলও এর আওতায় পড়েন। ১৯৮৭ সালে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে ডেমিরেলের ক্ষমতায় ফেরার পথ উন্মুক্ত হয়।

পরে তিনি ১৯৯৩ সালের মে মাসে তুরস্কের ৯ম প্রেসিডেন্ট নির্বাচিত হন। উত্তরসূরি তুরগুত ওজালের আকস্মিক মৃত্যুর পর তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ এবং ২০০০ সাল পর্যন্ত পূর্ণাঙ্গ মেয়াদে তা পালন করেন। 

আপনার মন্তব্য

আলোচিত