আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট, ২০১৫ ০৮:৪১

এবার আইএস-এর বিরুদ্ধে যুদ্ধে নামছে 'সান গার্লস'

ইসলামিক স্টেট(আইসিস) জঙ্গিদের বিরুদ্ধে এবার জেহাদ ঘোষণা করল 'সান গার্লস'। এই 'সান গার্লস' হল এমনসব মেয়েদের নিয়ে গড়া গ্রুপ বা দল যারা আইসিস জঙ্গিদের হাতে ধর্ষিতা হয়েছেন, কিংবা তাদের ভাইদের নির্মমভাবে হত্যা করা হয়েছে কিংবা তাদের বোনেদের খুন-ধর্ষণ করা হয়েছে।

দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া এই মহিলারা। তাদের অঞ্চলে হাজার হাজার মহিলাদের যৌন ক্রীতদাস হিসেবে কাজে লাগায় আইসিস জঙ্গিরা। আর পুরুষদের নির্মভাবে হত্যা করা হয়।

ওরা আমাদের ধর্ষণ করেছে, আমরা ওদের হত্যা করেছি। এই স্লোগান নিয়েই সান গার্লস-এর মেয়েরা 'জেহাদ' ঘোষণা করল আইসিস জঙ্গিদের বিরুদ্ধে। বিখ্যাত ইয়াজিদি গায়িকা ঝাটে শিনগালি এই 'সান গার্ল' গ্রুপটি তৈরি করেছেন। ১৭ থেকে ৩০ বছরের এখনও পর্যন্ত মোট ১২৩ জন মহিলাকে নিয়ে তৈরি করা এই সান গার্ল গ্রুপের একমাত্র লক্ষ্য দুনিয়াকে আইসিস মুক্ত করা।

উত্তর ইরাকে ইয়াজিদি মহিলাদের অপহরণ করে যৌন ক্রীতদাসের কাজে ব্যবহার করে আইসিস। সেই ইয়াজিদি মহিলারাই সান গার্ল দল গড়ে পাল্টা আক্রমণ করতে চান।

সান গার্ল-এর এক ১৭ বছরের সদস্যা বলল, সে নিজে চোখে দেখেছে কীভাবে তার দিদিকে ধরে নিয়ে যায় আইসিস জঙ্গিরা। তারপর ক্যাম্পে নিয়ে গিয়ে চলে নানা রকম যৌন অত্যাচার। আরেক মহিলা সদস্যা আবার বলেন, তাকে দিনে চার-পাঁচবার করে ধর্ষণ করেছে আইসিস জঙ্গিরা।

কিন্তু আর নয়। এবার নিজেদের জীবন বাজি রেখে আইসিস-এর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে 'সান গার্লস'। এই লক্ষ্যে তারা দিনে সাত-আট ঘণ্টা ট্রেনিংও নিচ্ছে।

খবর: ২৪ ঘন্টা

আপনার মন্তব্য

আলোচিত