আন্তর্জাতিক ডেস্ক

২২ ডিসেম্বর, ২০১৯ ১১:৫১

৪৩ বছর পর প্রধানমন্ত্রী পেল কিউবা

চার দশক পর আবারও প্রধানমন্ত্রী পেল কিউবার জনগণ। দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল ডায়াজ ক্যানেল শনিবার (২১ ডিসেম্বর) কিউবার প্রধানমন্ত্রী হিসেবে পর্যটনমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজের নাম ঘোষণা করেন।

এর আগে ১৯৭৬ সালে কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রো দেশটির প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত করার ঘোষণা দিয়েছিলেন। চলতি বছরে দেশটির নয়া সংবিধানে প্রধানমন্ত্রী পদটি পুনরায় সংযোজিত হয়েছে। তার ভিত্তিতেই নিয়োগ পেলেন নতুন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী হিসেবে ৫৬ বছর বয়সী ম্যানুয়েল ক্রুজ বর্তমান রাষ্ট্রপতির ওপর বর্তায় এমন কিছু দায়িত্ব ভাগ করে নেবেন।

এদিকে কিউবার রাষ্ট্রীয় অনলাইন বার্তাসংস্থা কিউবাডিবেট জানিয়েছে, কিউবান প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের ডান হাত হিসেবে কাজ করবেন প্রধানমন্ত্রী।

তবে সমালোচকরা বলেছেন, কিউবার কমিউনিস্ট পার্টি ও সেনাবাহিনীকে অতিক্রম করে প্রধানমন্ত্রীর পক্ষে প্রেসিডেন্টের ডান হাত হয়ে ওঠা প্রায় অসম্ভব হবে।

প্রসঙ্গত, বিদেশীদের সাথে সুসম্পর্কের ভিত্তিতেই ম্যানুয়েল ক্রুজকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। কিউবার পর্যটন খাতে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ, আর ২০০০ সাল থেকে গ্যাভিওটা ট্যুরিজম গ্রুপের চেয়ারম্যান হিসেবে ক্রুজ দায়িত্ব পালন করছেন। যদিও পরে ট্রাম্প প্রশাসন ওই ট্যুরিজম গ্রুপের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে। ২০০৪ সালে ফিদেল ক্যাস্ট্রো ম্যানুয়েল ক্রুজকে পর্যটন মন্ত্রীর দায়িত্ব দেন। তারপর থেকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত তিনি ওই পদেই কর্মরত ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরও তিনি ওই পদে থাকবেন কি না, তা এখনও নিশ্চিত নয়।

আপনার মন্তব্য

আলোচিত