আন্তর্জাতিক ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৯ ১৬:৫৩

সাইবার জালিয়াতির অভিযোগে নেপালে ১২২ চীনা নাগরিক আটক

নেপালে সাইবার অপরাধ ও জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টার অভিযোগে সন্দেহভাজন ১২২ চীনা নারী-পুরুষকে আটক করেছে দেশটির পুলিশ।

সোমবার (২৩ ডিসেম্বর) এক অভিযানে এদেরকে আটক করা হয় বলে মঙ্গলবার দেশটির উচ্চপদস্থ কর্মকর্তারা জানিয়েছে বলেন, দেশটিতে বিভিন্ন দেশ থেকে পর্যটন ভিসায় আসা বিদেশি নাগরিকদের অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় অভিযান।

রাজধানী কাঠমান্ডুর পুলিশ প্রধান উত্তম সুবেদি জানিয়েছেন, ১২২ জন নারী-পুরুষকে সোমবার একটি অভিযান চালিয়ে আটক করা হয়েছে। তারা সন্দেহজনক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত রয়েছেন এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়।
 
সুবেদি বলেন, ওই চীনা নাগরিকরা সাইবার অপরাধ এবং ব্যাংকের ক্যাশ মেশিন হ্যাকিংয়ের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। তিনি আরও বলেন, আটক হওয়া ব্যক্তিদের কাঠমান্ডুর বিভিন্ন পুলিশ স্টেশনে রাখা হয়েছে। তাদের পাসপোর্ট এবং ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে।

তিনি বলেন, এই প্রথম এক সঙ্গে এতো বিদেশি নাগরিককে সন্দেহভাজন অপরাধের জন্য আটক করা হল।

এ বিষয়ে চীনা দূতাবাসের কর্মকর্তাদের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে হোবিন্দ্র বোগোতি নামে অপর এক শীর্ষ পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, দূতাবাস এই অভিযান সম্পর্কে অবগত আছে। একই সঙ্গে সন্দেহভাজনদের আটকের প্রতিও সমর্থন জানানো হয়েছে।

এশিয়ার বিভিন্ন দেশে সন্দেহজনক বিভিন্ন কর্মকাণ্ডের জন্য প্রায়ই চীনা নাগরিকরা আটক হয়ে থাকেন। তারা ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও দেশটিতে অবস্থান করে অভিবাসন আইন লঙ্ঘন করছেন কীনা সে বিষয়টিও খতিয়ে দেখছে পুলিশ।

এর আগে গত সপ্তাহে ফিলিপাইন কর্তৃপক্ষ ৩৪২ চীনা শ্রমিককে গ্রেফতার করে। লাইসেন্স বিহীন জুয়ার আসনে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। সাম্প্রতিক সময়ে নেপালে রাস্তা-ঘাট, হাসপাতালসহ বিভিন্ন নির্মাণকাজে প্রচুর বিনিয়োগ বাড়িয়েছে চীন। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে ১ লাখ ৩৪ হাজারের বেশি চীনা পর্যটক নেপালে ভ্রমণ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত