আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি, ২০২০ ১৩:১২

তেহরানে ব্রিটিশ রাষ্ট্রদূতকে আটকের তিন ঘণ্টা পর মুক্তি

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর থেকে গতকাল (১১ জানুয়ারি) জানানো হয়েছে যে, ইরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে আটক করে ইরান। এ আটকের ঘটনাকে ‘আন্তর্জাতিক আইনের চূড়ান্ত লঙ্ঘন’ বলে অভিহিত করা হয়।

তেহরান-ভিত্তিক সংবাদ সংস্থা তাসনিম থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের উস্কানি দেওয়ায় ব্রিটিশ দূত রবার্ট ম্যাকাইরকে ঘণ্টা তিনেক আটকে রাখে ইরান।

গার্ডিয়ান তাদের প্রতিবেদনে বলেছে, তেহরান তিন ঘণ্টা আটকে রাখে ব্রিটিশ রাষ্ট্রদূতকে। ইউক্রেনীয় উড়োজাহাজে ভূপাতিতের প্রতিবাদে আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের মধ্য থেকে ম্যাকাইরকে গ্রেপ্তার করে ইরানি পুলিশ।

“কোনো কারণ ছাড়াই তেহরানে আমাদের রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন”, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এক বিবৃতিতে এ কথা জানান।

“ইরান সরকার এই মুহূর্তে একটা দ্বান্দ্বিক অবস্থানে রয়েছে। উত্তেজনার বশে রাজনৈতিক ও অর্থনৈতিক বিচ্ছিন্নতার দিকে চলে যাওয়া, কিংবা, কূটনৈতিক আলোচনার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেওয়া; যেকোনো দিকেই যেতে পারে তারা”, যোগ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত