আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি, ২০২০ ১৯:৪৭

সিএএন ও এনআরসি নিয়ে আবারও সোচ্চার অরুন্ধতী রায়

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএন) ও জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) নিয়ে আবারও প্রতিবাদে সোচ্চার হয়েছেন বুকারজয়ী লেখিকা ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়।

শনিবার (১০ জানুয়ারি) দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে গিয়ে সিএএন’র প্রতিবাদে বিক্ষোভরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানান তিনি।

সেখানে তিনি বলেন, যদি আমরা সবাই একত্রিত থাকি, তাহলে কোনও বন্দীশিবিরই আমাদের বন্দী করে রাখার মতো যথেষ্ট বড় হবে না। কোনও এক সময় হয়তো এমন দিন আসবে, যখন এই সরকার নিজেই বন্দিশিবিরে বন্দি থাকবে, আর আমরা থাকবো আজাদ (মুক্ত)। আমরা আন্দোলন থেকে পিছু হটবো না।

অরুন্ধতীর এমন মন্তব্যে করতালিতে ফেটে ওঠে ক্যাম্পাস চত্বর৷

নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোচ্চার হওয়ায় গত ১৫ ডিসেম্বর জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে শিক্ষার্থীদের ওপর চড়াও হয় পুলিশ। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে টিয়ারশেলও নিক্ষেপ করে পুলিশ। এখন পর্যন্ত জামিয়া মিলিয়ার শিক্ষার্থীদের সমর্থনে বক্তব্য দিয়েছেন অনেক খ্যাতনামা ব্যক্তিত্ব।

নতুন এই নাগরিকত্ব আইনকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন অরুন্ধতী। সরকারকে এই আইন প্রত্যাহারের আহ্বানও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, ১২ ডিসেম্বর ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর হওয়ার পর থেকেই দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আইনটিকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে রাজ্যে রাজ্যে বিক্ষোভ চলছে।

আপনার মন্তব্য

আলোচিত