আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি, ২০২০ ১১:৫৬

বাণিজ্যযুদ্ধ শিথিল করতে যুক্তরাষ্ট্র ও চীনের চুক্তি স্বাক্ষর

দুপক্ষের মধ্যে বিরাজমান বাণিজ্যযুদ্ধ শিথিল করতে বিশ্বের দুই শীর্ষ অর্থনৈতিক শক্তি যুক্তরাষ্ট্র ও চীন চুক্তিতে স্বাক্ষর করেছে। এই পদক্ষেপকে দুপক্ষের জন্য জয় হিসেবেই দেখছে চীন। অপরদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, চুক্তিটি মার্কিন অর্থনীতির জন্য রূপান্তরমূলক হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের ভাইস প্রধানমন্ত্রী লিউ হি নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বুধবার (১৫ জানুয়ারি) সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য দেওয়া হয়।

চুক্তি অনুযায়ী আগামী দুবছরে চীন বাড়তি ২০০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করবে যুক্তরাষ্ট্র থেকে। এর মধ্যে ৩২ বিলিয়ন ডলারের কৃষি, প্রক্রিয়াজাতকরণে ৭৮ বিলিয়ন, শক্তি-জ্বালানিতে ৫২ বিলিয়ন ও সেবাখাতে ৩৮ বিলিয়ন ডলার পণ্য অন্তর্ভুক্ত থাকবে। বিনিময়ে যুক্তরাষ্ট্র কিছু চীনা পণ্যে আরোপিত শুল্ক অর্ধেক করতে সম্মত হয়েছে।

এছাড়া, চীন যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করেছে মেধাস্বত্ব আইনের ব্যাপারে দেশটি আরও সম্মান দেখাবে। যেসব চীনা কোম্পানি মার্কিন প্রযুক্তি চুরি করে অবৈধভাবে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। ট্রাম্প প্রশাসন চীনের ওপর চড়াও হওয়ার অন্যতম একটি কারণ ছিল কপিরাইট ও মেধাস্বত্ব আইন কার্যকর নিয়ে দুদেশের মতবিরোধ।

প্রসঙ্গত, বাণিজ্য নিয়ে ঐক্যমতে না পৌঁছায় যুক্তরাষ্ট্র ও চীন ২০১৮ সালের জুলাই মাস থেকে ধাপে ধাপে একে অপরের পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপ করে যাচ্ছে। এতে দুদেশের বাণিজ্য বাধাগ্রস্ত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্যবসায়ীরা। আরও অস্থির হয়েছে আন্তর্জাতিক বাজার। বেশ কয়েকবার চেষ্টা করলেও দেশ দুটি সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়েছিল। অবশেষে এই বাণিজ্যচুক্তি হলো।

আপনার মন্তব্য

আলোচিত