আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০২০ ২০:৫৩

ড. মাহাথির মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করা ড. মাহাথির মোহাম্মদকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ। নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

এর মালয়েশিয়ার রাজা ইয়াং দি-পারতুয়ান আগং প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগপত্র গ্রহণ করেন। তার পদত্যাগে সম্মতি দিয়ে পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেছেন আল সুলতান আব্দুল্লাহ রিয়াতুদ্দীন আল মুস্তাফা বিল্লাহ।

মালয়েশিয়া সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলি বলেন, সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেন দেশটির রাজা আবদুল্লাহ রিআয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ।

এরপর মালয়েশিয়ার সংবিধানের ৪৩ ধারার ২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত মাহাথিরকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

সোমবার ক্ষমতাসীন সরকার জোট পাকাতান হারাপান থেকেও পদত্যাগ করেছে মাহাথিরের দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া। তিনি ছিলেন বারসাতুর চেয়ারপারসন। তিনি তার মনোনীত উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমকে ছাড়াই নতুন সরকার গঠন করতে যাচ্ছেন, রোববার (২৩ ফেব্রুয়ারি) রাতে ছড়িয়ে পড়া এমন গুজবের মধ্যেই পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সী মাহাথির।

রোববার আনোয়ার অভিযোগ করে বলেন, সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে (ইউএমএনও) সঙ্গে নিয়ে মাহাথিরের পার্টি ও তার নিজ দলের ‘বিশ্বাসঘাতকরা’ নতুন এক সরকার গঠনের ষড়যন্ত্র করছে।

একসময় আনোয়ারের হাতে ক্ষমতা তুলে দেবেন এমন প্রতিশ্রুতির মাধ্যমে ২০১৮ সালে নির্বাচনে বিজয়ী হয়েছিল তাদের জোট। এর আগে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মাহাথির।

আপনার মন্তব্য

আলোচিত