COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,349,877

Cases

74,820

Deaths

286,877

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

শাহাব উদ্দিন শিহাব, সিডনি থেকে

২৭ ফেব্রুয়ারি , ২০২০ ১৯:৪৬

করোনাভাইরাস মহামারী আশঙ্কায় অস্ট্রেলিয়ায় জরুরী পরিকল্পনা

বিশ্বব্যাপী মহামারীতে রুপ নেয়া করোনভাইরাস মোকাবিলায় জরুরি পরিকল্পনা গ্রহণ করছে অস্ট্রেলিয়া। ২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দেশটির স্থানিয় সময় বিকেলের দিকে প্রধানমন্ত্রী স্কট মরিসন এই পদক্ষেপের ঘোষণা দেন।

অস্ট্রেলিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়, প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন "আমরা যে বিশেষজ্ঞের পরামর্শ পেয়েছি যে, বিশ্বে শীঘ্রই করোনা ভাইরাস একটি মহামারি পর্যায়ে প্রবেশ করবে। তিনি বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাস আগেই মহামারি আকার ধারণ করেছে চীনে। আর দক্ষিণ কোরিয়া, ইতালি, জার্মানী, ব্রাজিল ও ইরানে ব্যাপকহারে সংক্রমিত হওয়ার পর বিশ্বব্যাপী ওই ভাইরাসের প্রাদুর্ভাবের আতঙ্ক বাড়ছে। যার কারনে জরুরী কিছু পরিকল্পনা গ্রহণ করেছে অস্ট্রেলিয়া সরকার।

নতুন পরিকল্পনার অংশ হিসাবে, সরকার চীন থেকে আসা লোকজনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরও এক সপ্তাহ বাড়িয়েছে। নতুন নিষেধাজ্ঞার সমাপ্তি হবে আগামী ৭ই মার্চ।

জরুরী পরিকল্পনার মধ্যে বিমানবন্দর এবং স্থল বন্দরে করোনা ভাইরাস নিয়ন্ত্রণের প্রস্তুুতি গ্রহণ করা হয়েছে। এছাড়া অস্ট্রেলিয়ার সকল শিক্ষা প্রতিষ্ঠানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে কীভাবে প্রতিক্রিয়া করা উচিত তা বিশদ আলোচনা ও প্রচারণা শুরু হয়েছে। যাতে সবাই এ ভাইরাস সম্পর্কে সচেতন হয়ে উঠেন।  

মরিসন বলেছেন, "আমরা বিশ্বাস করি যে বিশ্বব্যাপী মহামারীর ঝুঁকি আমাদের অনেক বেশি এবং ফলস্বরূপ সরকার হিসাবে আমাদের এ জাতীয় মহামারী মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা দরকার।

বিশ্বজুড়ে করোন ভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৮২,০০০ এরও বেশি। এছাড়া  মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত এক তরুণের সন্ধান পাওয়ায় ফেডারেল সরকারের এ পদক্ষেপ গ্রহণের কথা জানিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত ঐ তরুণের যেহেতু কোনও ভ্রমণ প্যাটার্ন নেই বা কারো সাথে তার সম্পর্ক নেই সে কারণে বিশ্বজুড়ে নতুন করে এ ভাইরাস আতঙ্ক দেখা দিয়েছে বলেও জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন।

অস্ট্রেলিয়ায় আটকা পড়ে থাকা ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ জাহাজ থেকে সরিয়ে নেওয়া ৮জনসহ এ পর্যন্ত ২২ জন করোনা ভাইরাসে আক্রান্ত রয়েছেন বলেও জানান প্রধানমন্ত্রী মরিসন। তিনি জানান, তাদেরকে নিরাপদে রাখা হয়েছে। তবে অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসে প্রাণহানির কোন ঘটনা ঘটেনি।

আপনার মন্তব্য

আলোচিত