আন্তর্জাতিক ডেস্ক

০৩ মার্চ, ২০২০ ১১:৩৪

ইসরায়েলে নির্বাচন: নিজেকে বিজয়ী দাবি নেতানিয়াহুর

ইসরায়েলে এক বছরের মধ্যেই তৃতীয় দফা সাধারণ নির্বাচনে নিজেকে বিজয়ী হিসেবে দাবি করেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। 

সোমবার (২ মার্চ) অনুষ্ঠিত নির্বাচনের বুথফেরত জরিপ অবশ্য প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের চেয়ে সামান্য এগিয়ে রাখছে নেতানিয়াহুকে।

মঙ্গলবার (৩ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

এদিকে, বুথফেরত জরিপ সূত্রে জানা যাচ্ছে, বেনজামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থি লিকুড পার্টির ৩৬ বা ৩৭ আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে, বেনি গান্টজের নেতৃত্বাধীন মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট জোটের সম্ভাবনা রয়েছে ৩২ থেকে ৩৪ আসনপ্রাপ্তির।

কিন্তু, ইসরায়েলের ১২০ আসন বিশিষ্ট পার্লামেন্টে গত দুই বারের মতো এ বারও কোনো পার্টিরই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার সম্ভাবনা রয়েছে।

৭০ বছর বয়সী বেনজামিন নেতানিয়াহু ইসরায়েলের ইতিহাসে সর্বোচ্চ সময় ধরে ক্ষমতায় থাকা নেতা। টানা পঞ্চমবারের মতো তিনি প্রধানমন্ত্রী পদের জন্য লড়ছেন। এর আগে, তিনি ১৯৯৬ সালে প্রথম ক্ষমতায় আসেন ১৯৯৯ পর্যন্ত শাসন করেন। পরের দফায় ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকেন।

প্রসঙ্গত, এমন এক সময় ইসরায়েলে এই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলো যার দুই সপ্তাহ পরে বেনজামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আদালতে উঠবে। যদিও শুরু থেকেই তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত