আন্তর্জাতিক ডেস্ক

০৪ মার্চ, ২০২০ ১১:৩৭

করোনাভাইরাস মোকাবিলায় ১২০০ কোটি টাকা সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

উন্নয়নশীল দেশগুলোকে করোনাভাইরাস মোকাবিলায় ১২০০ কোটি ডলার অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। জরুরি এই সহায়তা প্যাকেজে থাকবে স্বল্প সুদে ঋণ, অনুদান ও কারিগরি সহায়তা।

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সেসব দেশের অর্থনীতিতে ব্যপক প্রভাব পড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে দেশের অর্থনীতি বাঁচাতে বিশ্বব্যাংকের কাছে সহায়তা চাইছেন নেতারা। যার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংক এই সিদ্ধান্ত নিল।

করোনাভাইরাসের প্রভাব এভাবে অর্থনীতির ওপর পড়তে থাকলে শিগগিরই দেশগুলোতে মন্দা দেখা দেবে।

এই ভাইরাসজনিত রোগ কভিড-১৯ মোকাবিলায় দেশগুলো যেন তাদের গণস্বাস্থ্যখাত উন্নত করতে পারে সেজন্য তাদের আর্থিক সহায়তা দেওয়অ হবে। সেইসঙ্গে যেন অর্থনীতিতে বিরুপ প্রভাব না পড়ে সেদিকেও লক্ষ্য রাখা হবে।

বিশ্বব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস বিবিসিকে বলেন, রোগটির বিস্তার রোধ করতেই আমাদের এই পদক্ষেপ।

অনুদানের বন্টনের বিষয়ে সংস্থাটি জানিয়েছে, এক্ষেত্রে প্রথমে গুরুত্ব পাবে আক্রান্ত দেশের অর্থনৈতিক অবস্থা। অর্থাৎ সবচেয়ে দরিদ্র দেশটি সবার আগে অনুদান পাবে। তাছাড়া দেশটি কতোটা করোনা ঝুঁকিতে আছে সে বিষয়টিও বিবেচনায় নেওয়া হবে।

চীন থেকে ছড়িয়ে পড়া এই রোগে এখস পর্যন্ত ৩১০০ এর বেশি মানুষ মারা গেছেন। মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি চীনে। এছাড়া আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯২ হাজার। মূলত বয়স্ক ব্যক্তি বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম যাদের তারা এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন।

আপনার মন্তব্য

আলোচিত