আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ, ২০২০ ২২:৫৬

রবীন্দ্রসংগীত বিকৃতির অভিযোগে অনির্বাণের বিরুদ্ধে অভিযোগ

রবীন্দ্রসংগীতকে বিকৃত করার অভিযোগে ভারতীয় ইউটিউবার অনির্বাণ রায়ের (রোদ্দুর রায়) বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার কলকাতার বেলেঘাটা থানায় এই অভিযোগ দায়ের করেছে ‘শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ’ নামে একটি সংগঠন।

ওই সংগঠনের এক সদস্য বলেছেন, ‘এই ঘটনা মেনে নেওয়া যায় না। রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করতে এমন অশ্লীল শব্দ ব্যবহারের কোন অধিকার নেই তার। প্রয়োজনে পশ্চিমবঙ্গের প্রায় সব থানায় আমরা ওর বিরুদ্ধে আরও অভিযোগ দায়ের করব।’

তিনি আরও বলেন, ‘এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে পুলিশ এই ব্যক্তির বিরুদ্ধে এর আগে কোন আইনি ব্যবস্থা নেয়নি। প্রশাসন উদ্যোগ না নেওয়ায় এবার আমরাই রোদ্দুর রায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি।’

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের এবারের বসন্ত উৎসবে ছবি বিতর্কের পর থেকে রোদ্দুর রায়কে নিয়ে সমালোচনা জোরালো হয়। তার বিরুদ্ধে অভিযোগ, সামাজিক যোগাযোগমাধ্যমে রবীন্দ্রসংগীতকে বিকৃত করে নিয়মিত প্রচার করেন তিনি। সেই বিকৃত গানে প্রভাবিত হয়েই পিঠে রবীন্দ্রসংগীতের সঙ্গে ওই ধরণের অশ্লীল শব্দ লিখে বসন্ত উৎসবে যোগ দেন কিছু শিক্ষার্থী।

গত শুক্রবার এই ঘটনায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিঁথি থানায় অভিযোগ দায়ের করে। বিষয়টি তদন্তের জন্যে একটি বিশেষ তদন্ত দল গঠন করেছে কলকাতা পুলিশ। সাইবার বিভাগের কিছু ঊর্ধ্বতন কর্মকর্তাকে ওই তদন্ত দলে রাখা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত